ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
২৩৯

কোন কিশমিশ বেশি উপকারী?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৫১ ১ মে ২০২৩  

রেইজিনের বাংলা প্রতিশব্দ হলো কিশমিশ। এটি তৈরি হয় শুকনো আঙুর থেকে। পুষ্টিগুণ সমৃদ্ধ এই খাবারে রয়েছে হাজারো জাদুকরী গুণ। তবে কোন্ ধরনের কিশমিশে বেশি জাদুকরী গুণ রয়েছে তা হয়তো অনেকেরই অজানা।

 

বাজারে ৪ ধরনের কিশমিশ চোখে পড়বে আপনার। এগুলো হলো হালকা সবুজ, সোনালি, লাল আর কালো। এই চার ধরনের কিশমিশের মধ্যে কোন্ কিশমিশে বেশি জাদুকরী গুণ লুকিয়ে রয়েছে জানেন?


তাই আজকের আয়োজনে থাকছে বিভিন্ন ধরনের কিশমিশে লুকিয়ে থাকা বিভিন্ন জাদুকরী গুণের কথা। আসুন একে একে তা জেনে নিই।

 

সবুজ কিশমিশ
সব কিশমিশই পুষ্টিগুণ সমৃদ্ধ। তবে অন্যান্য কিশমিশের তুলনায় সবুজ কিশমিশে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি। অ্যানিমিয়ার সমস্যা দূর করার পাশাপাশি বিশেষ ধরনের এই কিশমিশ হার্টের স্বাস্থ্যও ভালো রাখে।

 

সোনালি কিশমিশ

বাজারে সোনালি কিশমিশ বেশি পাওয়া যায়। রান্নায় বা বেকিংয়ে এই কিশমিশের ব্যবহার বেশি। শারীরিক দুর্বলতা কাটানোর পাশাপাশি হাড়ের স্বাস্থ্যরক্ষাতেও সাহায্য করে এই  সোনালি কিশমিশ।

 

লাল কিশিমিশ
ক্লান্তি, লো প্রেশার, বাতের ব্যথা, মনের উদাসীনতা নিমিষেই দূর করতে পারে লাল কিশমিশ। ঠান্ডা, গলা ব্যথা, টনসিলের সমস্যায় ভালো কাজে আসে এই লাল কিশমিশ। নিয়মিত লাল কিশমিশ খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে।

 

কালো কিশমিশ
বিভিন্ন ধরনের কিশমিশের মধ্যে কালো কিশমিশে বেশি উপকারী গুণ রয়েছে। ফাইবার ছাড়াও কালো কিশমিশ আয়রন, পটাশিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। এই কিশমিশ চুল পড়া সমস্যায় যেমন কার্যকরী। তেমনি ত্বকের যাবতীয় সমস্যা দূর করতেও সাহায্য করে। এছাড়াও অন্ত্রের স্বাস্থ্যরক্ষা করে পেটের গোলযোগ কিংবা গ্যাসের সমস্যায় দারুণ কাজ করে কালো কিশমিশ।