ঢাকা, ২১ মে মঙ্গলবার, ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
৭৬

গোটা ফল নাকি ফলের রস, কোনটি বেশি উপকারী

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৩৬ ১০ মে ২০২৪  

এই গরমে যখন প্রাণ ওষ্ঠাগত, তখন গরম থেকে মুক্তি পেতে বিভিন্ন ড্রিঙ্কস খেয়ে থাকেন অনেকেই। কোল্ড ড্রিঙ্কসের পাশাপাশি অনেকে প্যাকেটজাত জুস খান। আম, লিচু, আপেল, স্ট্রবেরি, কমলা, আনারস, পেয়ারা,  মিক্সড ফ্রুট, আমলকি, বেদেনা, আঙুর ইত্যাদি মৌসুমি ফল থেকে শুরু করে এখন ডাবের পানির মতো সম্পূর্ণ প্রাকৃতিক পানীয়ও পাওয়া যায় বোতলবন্দি অবস্থায়। 

 

যদিও সেগুলোতে কী পরিমাণে ফল থাকে তা নিয়ে বিতর্কের অবকাশ নেই। অনেকে আবার ফল না খেলেও ফ্রুট জুস খেতে খুব পছন্দ করেন। কিন্তু এ ব্যাপারে বিজ্ঞান কী বলছে? কীভাবে ফল খাওয়া উচিত? বাজার থেকে ফল কিনে তা ভালো করে ধুয়ে কেটে খাওয়া যায়। আবার অনেকে ফলের রস বানিয়ে খান। কীভাবে খাচ্ছেন তার উপর কী গুণাগুণ নির্ভর করে? ফলের জুস খেলে বেশি উপকার না ফলের রস খেলে? এ ব্যাপারে কী বলছে আয়ুর্বেদশাস্ত্র?

 

আয়ুর্বেদশাস্ত্র জানাচ্ছ, গোটা ফল খাওয়া সব থেকে ভালো। অর্থাৎ ফল দাঁতে চিবিয়ে খেলে তার উপকার সবচেয়ে বেশি। এতে ফলের গুণ সরাসরি শরীরে প্রবেশ করে। যন্ত্রে পেষাই করে খেলে পেষণে পর বেষ কিছুটা সময় কেটে যায়। এতে গুণাগুণ পরিবর্তিত হওয়ার সম্ভাবনা থাকে। তাই চিবিয়ে ফল খেতে পারলে তা শরীরের জন্য সবচেয়ে ভালো।