ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
৫৪৯

চিড়া কতটা স্বাস্থ্যকরী?

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৫৬ ১৪ মার্চ ২০২২  

গরমের ডায়েটে অনেকেই সকালের নাশতায় চিড়াকে প্রাধান্য দিচ্ছেন। সহজপাচ্য চিড়া শরীরকে ঠান্ডা রাখে। চিড়া যদিও একটি স্বাস্থ্যকর খাবার, তবে বিশেষজ্ঞরা এ নিয়ে দ্বিমত পোষণ করেছেন।

 

চিড়া হচ্ছে একধরনের শুকনো খাবার, যা বাংলাদেশ, ভারত, নেপালে খাওয়া হয়। ধান থেকে চিড়া তৈরি করা হয়। ভালো স্বাদের চিড়া পেতে হলে নির্দিষ্ট জাতের ধান নির্বাচন করতে হয়। চিড়া শুকনো বা ভেজা দুই অবস্থায়ই খাওয়া যায়।


বিশেষজ্ঞদের মতে, চিড়ায় আঁশের পরিমাণ অনেক কম থাকে, যা ডায়রিয়া, ক্রন’স ডিজিজ, আলসারেটিভ কোলাইটিস, অন্ত্রের প্রদাহ এবং ডাইভারটিকুলাইসিস রোগ প্রতিরোধে কাজ করে। যাদের কিডনির সমস্যা আছে, তারাও নির্ভয়ে চিড়া খেতে পারেন। কারণ, চিড়ায় সোডিয়াম ও পটাশিয়ামের পরিমাণ খুবই কম।

 

যারা ওজন কমাতে চান, তাদের জন্য ভাতের বিকল্প হিসেবে চিড়া শক্তি ও পুষ্টি দুই-ই জোগায় শরীরে। এ ছাড়া সিলিয়াক ডিজিজের রোগীদের জন্য এই খাবার বিশেষ উপকারী। কেননা, চালের প্রোটিন প্রোলামিন ও গ্লুটেলিনের শোষণে কোনো সমস্যা না থাকায় এই রোগীদের চিড়া খাওয়া অনেকটাই নিরাপদ।


তবে বেশি চিড়া খাওয়া মোটেও শরীরের জন্য ভালো নয়। এতে ভালো কোলেস্টেরলের মাত্রা হ্রাস পায়। ফলে বাড়তে পারে হৃদ্‌রোগের ঝুঁকি। চিড়ায় বেশি পরিমাণে শর্করা থাকে। তা ছাড়া চিড়ায় ট্রাইগ্লিসারাইডের ঘনত্ব অনেক বেশি। ফলে নিয়মিত চিড়া খেলে বাড়তে পারে কার্ডিওভাসকুলার ডিজিজ ও ডায়াবেটিসের সমস্যাও।