ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
৪০৮

নোবেল পুরস্কার: যেসব তথ্য না জানলেই নয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৪৭ ৩ অক্টোবর ২০২২  

বিশ্বের সবচেয়ে মর্যাদার পুরস্কার নোবেল দেয়া শুরু হয়েছে সোমবার (৩ অক্টোবর)। টানা ৬ দিন এই মূল্যবান পুরস্কার দেয়া হবে। এর মাধ্যমে নতুন মানবাধিকারকর্মী, বিজ্ঞানী, লেখক, চিকিৎসক, অর্থনীতিবিদদের নাম এলিট ক্লাসে ওঠে। সারা দুনিয়ার যেকোনো প্রান্তের নাগরিক এ দামি পুরস্কার পেতে পারেন।

 

২০২২ সালের জন্য প্রথমদিন চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। আর ১০ অক্টোবর অর্থনীতিতে উইনারের নাম প্রকাশ করা হবে। এর মাধ্যমে গুরুত্বপূর্ণ পুরস্কার মৌসুম শুরু হবে।

 

স্বাভাবিকভাবেই নোবেল পুরস্কার নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। কীভাবে, কোন প্রক্রিয়ায় বা কারা এ পুরস্কার পাবেন-এসব কিছু নিয়ে কৌতূহল তুঙ্গে।

 

নোবেল পুরস্কারের প্রবর্তক

সুইডেনের বিখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া উইল অনুযায়ী নোবেল পুরস্কার প্রচলন করা হয়। প্রথম পুরস্কার দেয়া হয় ১৯০১ সালে। সেসময় গোটা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠানকে সফল, অনন্যসাধারণ গবেষণা, উদ্ভাবন ও মানবকল্যাণমূলক কার্যক্রমের জন্য ৫ বিষয়ে পুরস্কার দেয়া হয়। বিষয়গুলো হলো পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তি। আর ১৯৬৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়।

 

প্রত্যেক পুরস্কারের জন্য সনদ ও সোনার মেডেলসহ ১ কোটি ক্রোনা বা ৯ লাখ মার্কিন ডলার দেয়া হয়। ১৯০১ থেকে ২০২১ সালের মধ্যে এখন পর্যন্ত ৬০৯ বার এ পুরস্কার দেয়া হয়েছে।

 

বিজয়ীদের নাম প্রকাশ

বিচারকরা আগেই জানেন কারা নোবেল পুরস্কার পাচ্ছেন। তবে পুরস্কার ঘোষণার আগে অন্য কেউ বিজয়ীদের নাম জানতে পারেন না। এমনকি তাদের নাম ইঙ্গিত দেয়া থেকেও বিরত থাকেন বিচারকরা। তবে এ বিষয়ে কিছু জল্পনা থাকে সব সময়।

 

প্রার্থী মনোনয়ন

গোটা বিশ্ব থেকে হাজার হাজার মানুষ নোবেল পুরস্কারের জন্য মনোনয়নপত্র জমা দিতে পারেন। এর মধ্যে থাকতে পারে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, আইনপ্রণেতা, আগের নোবেল বিজয়ীও। তাছাড়া কমিটির সদস্যরাও আবেদন করতে পারেন। যদিও ৫০ বছরের আগে এসব মনোনয়নের বিষয়ে তথ্য প্রকাশ করা হয় না।

 

যেখান থেকে পুরস্কার

কেবল শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয় নরওয়ের অসলো থেকে। বাকি ক্ষেত্রে স্টকহোম, সুইডেনে এ পুরস্কারের অনুষ্ঠান আয়োজন করা হয়।

 

এবারের নোবেল পুরস্কারের দ্বিতীয় দিন মঙ্গলবার পদার্থবিজ্ঞানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। পরের দিন রসায়নে নোবেলজয়ীর নাম জানা যাবে। ৬ অক্টোবর প্রকাশ করা হবে সাহিত্যে এবং ৭ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম। মাঝে দুই দিনের বিরতি দিয়ে ১০ অক্টোবর শেষদিন জানানো হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।