ঢাকা, ০৬ মে সোমবার, ২০২৪ || ২৩ বৈশাখ ১৪৩১
good-food
৯৫৮

পেঁপের কত উপকারিতা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:০৭ ৩১ আগস্ট ২০২৩  

এখন প্রায় সারা বছরই বাজারে পেঁপে পাওয়া যায়। পেঁপে আমাদের শরীরের জন্য ভীষণ উপকারি। বিশেষজ্ঞদের মতে, পেঁপেতে রয়েছে ভিটামিন এ, সি ও কে। আর রয়েছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, প্রোটিন ও ফাইবার।

 

নিয়মিত এই ফল খেলে হজমের সমস্যা কমে যায়। যাদের প্রতিদিন পেট পরিষ্কার হয় না তারা পেঁপে খেতে পারেন। তাই চিকিৎসকেরা প্রতিদিন পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ​

 

​হার্ট ভালো রাখে​

নিয়মিত পেঁপে খেলে হার্টের সমস্যার আশঙ্কা কমে যায় অনেকটাই। বিশেষজ্ঞরা বলেন পেঁপের মধ্যে যে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, সি, ই রয়েছে তা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমে যায়। যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে তারাও প্রতিদিন একবাটি পাকা পেঁপে খেতে পারেন। 

 

​হজম ক্ষমতা বাড়ায়

বিশেষজ্ঞরা বলেন, খিদে বাড়ানোর পাশাপাশি পেট পরিষ্কার করে পেঁপে। সেই সঙ্গে গ্যাস বা এসিডের সমস্যা কমায় । যাদের অর্শ্ব রোগ রয়েছে তাদের ক্ষেত্রেও খুব ভালো কাজ করে পেঁপে। পেঁপে শরীর থেকে ক্ষতিকর পদার্থ ও বেরিয়ে যেতে সাহায্য করে।

 

চোখ ভালো রাখে

অল্প বয়সেই চোখের সমস্যার শিকার হচ্ছে অনেকেই। বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন পাকা পেঁপে খেলে চোখের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। পেঁপের মধ্যে ভিটামিন এ থাকে যা চোখের জন্য উপকারী।

 

ক্ষতিকর কোলেস্টেরল কমায়

পেঁপেতে কোনও ক্যালোরি নেই। আছে প্রচুর পরিমাণ ফাইবার। তাই যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন একবাটি করে পাকা পেঁপে খেতে পারেন। এতে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে এবং অন্যান্য রোগের আশঙ্কাও কমে যেতে পারে।

 

ক্যানসারের ঝুঁকি কমে

পেঁপেতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ফ্লেভানয়েডসহ অনেক পুষ্টিকর উপাদান রয়েছে যেগুলো শরীরের জন্য খুবই উপকারী। ক্যারোটিন ফুসফুস ও অন্যান্য ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

 

চুলের সৌন্দর্য বাড়ায়

চুলের জন্যও পেঁপে খুব উপকারী। যে কারণে পেঁপে মেশানো শ্যাম্পুর প্রচলন বেশি। টক দইয়ের সঙ্গে পেঁপে মিশিয়ে চুলে মাখলে গোড়া শক্ত হয়। মাথায় উঁকুনের সমস্যা দুর করেতেও পেঁপে ভালো কাজ করে।

 

রূপচর্চায় কাজে আসে

পেঁপের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। তাই তো প্রতিদিন মুখে পেঁপে লাগালে ত্বকের লাবণ্য বজায় থাকে। এছাড়াও পাকা পেঁপে, মধু, টকদই একসঙ্গে মিশিয়ে মুখে মাখলে ত্বকের রক্ত সঞ্চালন ঠিক থাকে।