ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১
good-food
৫০৬

বইমেলা শুরু হবে কবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:২২ ২ ফেব্রুয়ারি ২০২২  

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত এবারের অমর একুশে বইমেলার সময়কাল নির্ধারণের প্রস্তাব দিয়েছেন প্রকাশক নেতারা। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি আয়োজিত এক বৈঠকে এই প্রস্তাবনা দেন তারা।

 

এসময় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক  প্রকাশক ও বিক্রেতা সমিতির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব এবং বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ জানান, করোনাভাইরাস পরিস্থিতির কারণে অমর একুশে বইমেলা বিষয়ে বৈঠক হয়েছে। সেখানে প্রকাশকরা চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত বইমেলার সময়সীমা নির্ধারণের প্রস্তাব দিয়েছেন।

 

তিনি বলেন, তাদের এই প্রস্তাব শিগগির সরকারের কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে। সরকারের উচ্চপর্যায় থেকে চূড়ান্ত সিদ্ধান্ত নিশ্চিত করলে উল্লেখিত সময়ের মধ্যেই এই মেলা আয়োজন করা হবে। 

 

অমর একুশে বইমেলার জন্য সার্বিক প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও জানান ড. জালাল।
জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সংস্থার মনিরুল হক বলেন, করোনার প্রভাবে গতবারের বইমেলা নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কারণে এবারের বইমেলা মার্চে নয়, ফেব্রুয়ারির মধ্যে শেষ করার বিষয়ে মত দিয়েছেন সাধারণ প্রকাশকেরা।

 

বিগত বছরের বইমেলার অভিজ্ঞতার কথা উল্লেখ করে তিনি বলেন, মার্চের মাঝামাঝিতে ঝড়-বৃষ্টির কারণে বইমেলায় পাঠক সমাবেশ হয়নি। বই বিক্রির ক্ষেত্রেও তাতে বিরূপ প্রভাব ফেলেছে।

 

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণের কারণে এ বছর বইমেলা দুই সপ্তাহ স্থগিত করা হয়েছে।

শিল্প-সাহিত্য বিভাগের পাঠকপ্রিয় খবর