ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
১৬৯

যে ৫ খাবার ফুসফুস ভালো রাখে

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:৪০ ২৭ সেপ্টেম্বর ২০২২  

মানবদেহের অতি গুরুত্বপূর্ণ অঙ্গ ফুসফুস। সঠিকভাবে এর যত্ন না নিলে নানা সমস্যা দেখা দেয়। ফুসফুসের সুরক্ষায় নিয়মিত সুষম খাদ্য গ্রহণ জরুরি। জেনে নিন এ অঙ্গকে ভালো রাখে যেসব খাবার।

 

শাকসবজি

দেহের সব অঙ্গ-প্রত্যঙ্গের জন্যই শাকসবজি জরুরি। এটি ফুসফুস ক্যানসারের আশঙ্কা প্রবলভাবে হ্রাস করে। তাই খাদ্যতালিকায় পালংশাক, মেথি, ব্রকোলি, সবুজ ক্যাপসিকামসহ মৌসুমি সবজি রাখতে হবে।

 

আপেল

প্রবাদ রয়েছে ‘অ্যান অ্যাপল এ ডে, কিপ দ্য ডক্টর অ্যাওয়ে।’ অর্থাৎ দিনে একটি আপেল খেলে চিকিৎসক থেকে দূরে থাকা যায়। সমীক্ষায় দেখা গেছে, সপ্তাহে ৫টির বেশি আপেল খেলে ফুসফুসের কার্যকারিতা বাড়ে। ফলে শ্বাসগ্রহণের সময় বুকে শন শন শব্দের প্রবণতা হ্রাস পায়।

 

কালোজিরা

ফুসফুস ভালো রাখতে কালোজিরার জুড়ি নেই। এর অ্যান্টি-অক্সিডেন্ট শ্বাসনালির প্রদাহ রোধ করে। প্রতিদিন আধা চা-চামচ কালোজিরার গুঁড়া এক চামচ মধুর সঙ্গে মিশিয়ে খেলে ফুসফুস ভালো থাকে।

 

হলুদ

এটি অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে পরিচিত। দূষিত কণার প্রভাব থেকে যা ফুসফুসকে সুরক্ষা দেয়। কফ ও হাঁপানির সমস্যা সমাধানে হলুদ ও ঘি’র মিশ্রণ কাজে লাগে। 

 

বেরি

বেরিজাতীয় ফলে রয়েছে অ্যান্থোসায়ানিন। নিয়মিত স্ট্রবেরি, ব্লুবেরি বা ব্ল্যাকবেরি খেলে ফুসফুসের কর্মদক্ষতা বাড়ে।

 

শুধু ফুসফুস নয়, এসব খাবার শরীরের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যেঙ্গের জন্যই জরুরি। পাশাপাশি ধূমপানের অভ্যাস থাকলে তা অবশ্যই ছাড়তে হবে। রান্নায় পরিমিত লবণ ব্যবহার করতে হবে।

গুড ফুড বিভাগের পাঠকপ্রিয় খবর