ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
১১৫

লবঙ্গ চা পানের যত জাদুকরী উপকারিতা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:১৬ ২৫ সেপ্টেম্বর ২০২২  

লবঙ্গ শুধু খাবার সুস্বাদু করে না, এর রয়েছে আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা। এটি পুষ্টিগুণে ভরপুর। আয়ুর্বেদিক ওষুধে এটি ব্যবহৃত হয়। লবঙ্গ ওজন কমায়। পাশাপাশি ইমিউনিটি বৃদ্ধি, জ্বর ও সর্দি-কাশি সারাতেও দারুণ কার্যকর। সেরকম একটি প্রক্রিয়া হলো লবঙ্গ চা।

 

তৈরি প্রণালি 

প্রথমে সসপ্যানে দুই কাপ পানি নিন। পানি ফুটে উঠলে চুলা বন্ধ করুন। কয়েকটা লবঙ্গ গুঁড়ো করুন। সঙ্গে আদা থেঁতো এবং দারুচিনি মেশান। তাতে দিয়ে ১৫ মিনিট ঢেকে রাখুন। তারপর ছেঁকে ১ চা চামচ মধু এবং ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পান করুন।

 

এতে যেসব উপকার পাবেন 

# এই চা হজম প্রক্রিয়া উন্নত করে। তাতে ব্যবহৃত মশলা মেটাবলিক রেট উন্নত করে। ফ্যাট-বার্ন প্রক্রিয়াকে যা  দ্রুত করে।

 

# লবঙ্গে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যে রয়েছে। যা ত্বকের নানা সমস্যা নিরাময় করে। শরীর থেকে টক্সিন দূর করে। এই চা অক্সিডেটিভ স্ট্রেস কমায়। যা চেহারায় বার্ধক্যের ছাপ পড়তে দেয় না।

 

# লবঙ্গ চা সাইনাস থেকে মুক্তি দেয়। এতে রয়েছে ভিটামিন ই এবং ভিটামিন কে, যা শরীরকে ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে বাঁচায়। এই চা জ্বর নিরাময়েও দারুণ কার্যকর।

 

# লবঙ্গ দাঁতের ব্যথা এবং ফোলা মাড়ি থেকে মুক্তি দেয়। এটি মুখ থেকে ব্যাকটেরিয়া দূর করে। ফলে দাঁতের সমস্যা থেকে দ্রুত পরিত্রাণ মেলে।

 

উল্লেখ্য, দিনে একবার বা দুবার লবঙ্গ চা পান স্বাস্থ্যের জন্য ভালো।  এর বেশি পান করলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা, পেশী ব্যথা এবং শারীরিক ক্লান্তি দেখা দিতে পারে। গর্ভবতী বা স্তন্যদানকারী নারীদের অবশ্যই লবঙ্গ চা পানের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। এটি পান করার পর বমি বমি ভাব অনুভব করলে খাওয়া বন্ধ করাই ভালো।