ঢাকা, ০৬ মে সোমবার, ২০২৪ || ২৩ বৈশাখ ১৪৩১
good-food
৩৩৯

লাউ খেলে কোন কোন রোগ থাকে দূরে? সুস্থ থাকতে দ্রুত জানুন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৩৯ ২৫ জুলাই ২০২৩  

শরীরকে ভেতর থেকে ঠাণ্ডা রাখতে হলে খাবার খেতে হবে বুঝেশুনে। কিছু খাবার শরীর গরম করে দেয়, কিছু খাবার আবার ভেতর থেকে ঠাণ্ডা করে। শরীরকে ভেতরে থেকে ঠাণ্ডা রাখার জন্য খুব বেশি কষ্ট করার কিংবা দামি খাবার খাওয়ারও দরকার নেই। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে একটি পরিচিত সবজি। বলছি লাউয়ের কথা। এই সবজি এখন সারা বছরই পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক এছাড়াও লাউ খাওয়ার আরও কিছু উপকারিতা-

 

লাউয়ের রয়েছে অনেক উপকারিতা। এটি মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধে কার্যকরী। লাউয়ে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট সাইটোটক্সিক ক্যান্সার কোষের বৃদ্ধিতে বাধা দেয়। এছাড়া লাউ খেলে শরীরে পানির ঘাটতি অনেকটাই দূর হয়। যে কারণে ডিহাইড্রেশনের ভয় থাকে না। আপনি যদি চান প্রাকৃতিকভাবেই আপনার শরীর ঠান্ডা থাকুক তবে নিয়মিত লাউ খাওয়ার অভ্যাস করুন।

 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, লাউয়ের থাকা বিভিন্ন পুষ্টিগুণ শুধু শরীরই ঠাণ্ডা রাখে না, বরং আরও অনেক অসুখের সঙ্গে লড়াই করতে পারে। লিভারের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তির জন্য এই সবজি ভীষণ উপকারী। তাই লিভারের সুস্থতা ধরে রাখতে নিয়মিত এই সবজি খেতে হবে। গবেষণায় দেখা গেছে, লাউয়ে থাকা কিছু উপকারী উপাদান যকৃতের কর্মক্ষমতা বাড়াতে কাজ করে।

 

বাড়তি ওজন ঝরাতে চাইলেও নিয়মিত লাউ খেতে হবে। কারণ এই সবজি ওজন কমানোর কাজে ভীষণ কার্যকরী। এতে ক্যালোরি থাকে খুবই কম। লাউয়ে থাকা বিভিন্ন উপাদান সাহায্য করে বিপাকের হার বাড়াতে, যে কারণে ওজন কমে সহজেই।


কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এর সমাধানে পাতে রাখতে পারেন লাউ। বিশেষজ্ঞরা বলছেন, লাউ খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ হবে। ডায়াবেটিস রোগীরাও এই সবজি খেতে পারবেন নিশ্চিন্তে। এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে লাউ কার্যকরী। লাউ খেলে ঠাণ্ডা থাকে পেটও।