ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
৩১৩

স্বাদে অনন্য, স্বাস্থ্যগুণে ভরা সবুজ ছোলা

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:৪৯ ১৬ ফেব্রুয়ারি ২০২২  

শীতকাল মানেই তাজা সবজি আর ফলের সমাহার। টাটকা গাজর এবং শালগম থেকে শুরু করে নানা শাকসবজি পেট আর মন দুই ভরিয়ে দেয়। এমনই একটি জনপ্রিয় শীতকালীন সবজি হল সবুজ ছোলা। স্বাদে যেমন অসাধারণ তেমনই এর স্বাস্থ্যগুণও বহু। সবুজ ছোলার মধ্যে নানা পুষ্টিকর উপাদান রয়েছে। দেখে নিন সবুজ ছোলার উপকারিতা।

 

১. ওজন নিয়ন্ত্রণে রাখে
সবুজ ছোলা ফাইবারের ভাণ্ডার। উচ্চ ফাইবারযুক্ত খাবার খেলে পেট দ্রুত ভরে যায়। এই পেট ভরা তৃপ্তির প্রভাব দীর্ঘস্থায়ী হয় কারণ ফাইবার-সমৃদ্ধ খাবার হজম করতে বেশি সময় লাগে। সবুজ ছোলার ফাইবার সমৃদ্ধ বলেই তা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

 

২. ফোলেটের সমৃদ্ধ উৎস
ডালে প্রচুর পরিমাণে ফোলেট থাকে। সবুজ ছোলাও ভিটামিন B9 বা ফোলেট সমৃদ্ধ, যা মন ভালো রাখতে এবং উদ্বেগ ও বিষণ্নতা কমাতে সাহায্য করতে পারে।

 

৩. ক্যান্সারের ঝুঁকি কমায়
সুস্থ প্রাপ্তবয়স্করা সবুজ ছোলা খেলে বুটিরেট নামের একটি যৌগ উৎপন্ন হয়। বুটিরেট কোষের বিস্তারকে হ্রাস করে এবং অ্যাপোপটোসিসকে বাড়ায় যা কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

 

৪. হার্টের স্বাস্থ্য বজায় রাখে
সবুজ ছোলা ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ, ফলে কার্ডিয়াক স্বাস্থ্যকে ভালো রাখে এবং উচ্চ রক্তচাপ কমায়। এতে সিটোস্টেরল নামে একটি উদ্ভিজ্জ স্টেরল রয়েছে যা শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

 

৫. চুলের বৃদ্ধি বাড়ায়
প্রোটিনের ঘাটতি হলে চুল পড়া, চুল পাতলা হয়ে যাওয়া এবং চুল ভেঙে যাওয়ার মতো সমস্যা হতে পারে। সবুজ ছোলা চুলের বৃদ্ধিকে বাড়িয়ে চুলের গুণমান বাড়াতেও সাহায্য করে।
 

সুতরাং দৈনন্দিন খাদ্যতালিকায় সবুজ ছোলাকে অবশ্যই অন্তর্ভুক্ত করুন। তাজা খান বা শুকনো করে, শীত শেষ হওয়ার আগে শীতকালীন ডায়েটে এই খাবার রাখুন মনে করে।

গুড ফুড বিভাগের পাঠকপ্রিয় খবর