ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
৩২২

২ কাজ করলে কোলে নেয়ার ১০ মিনিটেই ঘুমিয়ে পড়বে সন্তান

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:০৫ ২২ সেপ্টেম্বর ২০২২  

জাপান ও ইতালির কিছু গবেষক বলছেন, প্রথমে ক্রন্দনরত সদ্যোজাতকে কোলে নিয়ে ঘড়ি ধরে ৫ মিনিট হাঁটতে হবে। তার পর ৫ থেকে ৮ মিনিট কোলে নিয়ে বসে থাকতে হবে। তাতেই ঘুমিয়ে পড়বে সে। শিশুদের ঘুম ঠিক মতো না হওয়া মানেই কান্নাকাটি।

 

আর সদ্যোজাত সন্তান কেঁদে উঠলে বাবা-মায়ের পক্ষেও স্থির থাকা কঠিন। সন্তানকে ঘুম পাড়াতে কখনও মাথায় হাত বুলিয়ে দিতে হয়, কখনও আবার কোলে নিয়ে ঘুরতে হয়। কিন্তু সঠিক কায়দা জানা থাকলে নাকি ১০ মিনিটের মধ্যেই ঘুমিয়ে পড়বে শিশু। অন্তত এমনটাই দাবি করলেন ইতালি ও জাপানের কিছু গবেষক।

 

কী সেই নিয়ম? জাপানের রাইকেন সেন্টার ফর ব্রেন সায়েন্স ও ইটালির ট্রেনটো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, প্রথমে ক্রন্দনরত সদ্যোজাতকে কোলে নিয়ে ঘড়ি ধরে ৫ মিনিট হাঁটতে হবে। তার পর ৫ থেকে ৮ মিনিট কোলে নিয়ে বসে থাকতে হবে। গবেষকদের দাবি, এই পদ্ধতিতেই সবচেয়ে দ্রুত কমে শিশুর কান্না। ঘুমিয়ে পড়ে খুদে।

 

গবেষকরা এই গবেষণাতে শিশুদের জন্য বিশেষ ভাবে নির্মিত এক ধরনের ‘ইলেক্ট্রোকার্ডিয়োগ্রাফ’ বা ‘ইসিজি’ যন্ত্র ব্যবহার করেছিলেন। সেই যন্ত্রের সহায়তায় কান্না ও ঘুমের সময় শিশুদের হৃদ্‌স্পন্দনের হার পরিমাপ করেন তারা। পাশাপাশি, শিশুদের আচরণ খতিয়ে দেখা হয় ক্যামেরার মাধ্যমেও।

 

গবেষণাতে ৩২ বার ধরে ২১টি শিশুর আচরণ পর্যবেক্ষণ করেন বিজ্ঞানীরা। গবেষণার ফলাফল দেখে বিজ্ঞানীদের দাবি, এত দিন ভাবা হত দোলনাতে শুইয়ে রেখে অল্প দোল দিলেই ঘুমিয়ে পড়ে শিশু। কিন্তু এই হাঁটা ও বসার কায়দাটি তার থেকেও বেশি দ্রুত কাজ করে বলে দাবি তাদের।

শিশু বিভাগের পাঠকপ্রিয় খবর