ঢাকা, ২০ আগস্ট মঙ্গলবার, ২০১৯ || ৫ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
২১১

অধিবেশনের ৯০ দিনে শপথ না নিলে আসন শূন্য

প্রকাশিত: ০০:১০ ৩ জানুয়ারি ২০১৯  

সংগৃহীত

সংগৃহীত


জাতীয় সংসদের অধিবেশন শুরুর প্রথম দিন থেকে শুরু করে ৯০ দিনের মধ্যে ভোটে নির্বাচিত কেউ শপথ না নিলে তার আসন শূন্য হয়ে যাবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন।

জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচিত সংসদ সদস্যরা আসন্ন জাতীয় সংসদে শপথ গ্রহণ করবে না এমন গুঞ্জনের পর বুধবার নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নে এসব কথা জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

হেলালুদ্দীন বলেন, “গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে শপথ গ্রহণ করতে হবে। আর ৩০ দিনের মধ্যে সংসদ অধিবেশন শুরু করার আহ্বান করতে হবে।

“অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ ও অঙ্গীকারনামায় কেউ স্বাক্ষর না করলে সে আসন শূন্য ঘোষণার দায়িত্ব সংসদের।”

সংসদ সচিবালয় ওই আসন শূন্য ঘোষণা করার পর পুনঃনির্বাচনের জন্য নির্বাচন পরিচালনাকারী কর্তৃপক্ষকে চিঠি দিলে তখন ইসি সেই উদ্যোগ গ্রহণ করবে।

গত রোববার অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে মধ্যে সাতটি আসন পাওয়া বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট ‘ভোট ডাকাতির’ অভিযোগ তুলে পুনঃর্নির্বাচনের দাবি জানিয়ে আসছে।

এই নির্বাচনকে প্রহসনের নির্বাচন উল্লেখ করে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির পক্ষ থেকেও পুনঃনির্বাচনের দাবি জানিয়েছেন। অন্যদিকে এই নির্বাচন কারচুপির নির্বাচন করে তিনি বলেেন, প্রধনমন্ত্রী তাকে নির্বাচনে জিতিয়েছেন তাই তিনি মিস্টিও খাওয়াতে চান প্রধানমন্ত্রীকে।

নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথের জন্য আজ বৃহস্পতিবার সকাল ১১টায় সময় নির্ধারিত হলেও ঐক্যফ্রন্টের সদস্যরা শপথ নিচ্ছেন না বলে তাদের নেতাদের কথায় ইঙ্গিত মিলেছে।


এই বিভাগের আরো খবর