ঢাকা, ২৩ মে সোমবার, ২০২২ || ৮ জ্যৈষ্ঠ ১৪২৯
good-food
৭২

ইউক্রেন যুদ্ধ: জাতিসংঘের নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি বাংলাদেশ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:০৪ ৩ মার্চ ২০২২  

জাতিসংঘ সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৪১ দেশ। আর বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া ও ইরিত্রিয়া। 

 

ভোটদানে বিরত ছিলো চীন, বাংলাদেশসহ ৩৫ দেশ। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর মধ্যে ভোটদানে বিরত ছিলো ১০টি দেশ। এর আগে গত শুক্রবার, নিরাপত্তা পরিষদে একই রকম প্রস্তাবে ভেটো দিয়ে আটকে দেয় রাশিয়া। ভোটাভুটি শেষে সাক্ষাৎকারে জাতিসংঘ মহাসচিব জানান, ইউক্রেনসহ গোটা বিশ্ব এখন শান্তি চায়।

 

এর আগে ইউক্রেনে রাশিয়ার অভিযান নিয়ে সংশ্লিষ্ট সব পক্ষকে সংযত আচরণ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। গত মঙ্গলবার রাতে নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে বিশেষ অধিবেশনে আলোচনায় বাংলাদেশের পক্ষে উপস্থায়ী প্রতিনিধি মো. মনওয়ার হোসেন এ আহ্বান জানান।

 

মনওয়ার ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব বিষয়ে জাতিসংঘের নীতির প্রতি বাংলাদেশের সমর্থন জানান। জাতিসংঘে বাংলাদেশের উপস্থায়ী প্রতিনিধি জাতিসংঘ মহাসচিবকে উভয় পক্ষের সঙ্গে দ্রুত আলোচনা শুরুর উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তিনি ইউক্রেন ছাড়তে আগ্রহীদের নিরাপদে ইউক্রেন থেকে বের হওয়ার সুযোগ দেওয়ার ও নির্বিঘ্নে মানবিক সহায়তা কার্যক্রম চালানোর ওপর গুরুত্বারোপ করেন।

ইভেন্ট বিভাগের পাঠকপ্রিয় খবর