ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
১০০

করোনা চিকিৎসায় কার্যকর কালোজিরা: গবেষণা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:১৮ ৩ সেপ্টেম্বর ২০২১  

বাঙালি রান্নাঘরের এক অতিপরিচিত উপকরণ হলো কালোজিরা। রান্নায় ফোরন হিসাবে এর ব্যবহার হয়ে আসছে যুগ যুগ ধরে। কালোজিরার বিজ্ঞানসম্মত নাম নাইজেলা স্যাটিভা। উত্তর আমেরিকা ও পশ্চিম এশিয়ার এই স্থানীয় গাছটি সংক্রমণ ও প্রদাহের ওষুধ হিসেবে বহু বছর ধরে এই অঞ্চলের দেশগুলোতে ব্যবহার হয়ে আসছে। তবে সম্প্রতি উঠে এলো এক চাঞ্চল্যকর তথ্য । বিজ্ঞানীদের মতে, করোনা চিকিত্‍সায় ব্যাপক কার্যকরী এই কালোজিরা।

 

সিডনির ইউনিভার্সিটি অব টেকনোলজির এক সমীক্ষায় দেখা যাচ্ছে, কালোজিরার মধ্যে এমন একটি উপাদান রয়েছে যা সার্স-কোভ-২ নামক কোভিড ১৯ সৃষ্টিকারী ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে। এই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা কানিজ ফাতিমা সাদের ভাষায়, "নানা অধ্যায়ন থেকে প্রমাণ মিলছে নাইজেলা স্যাটিভায় উপস্থিত থাইমোকিউনন নামক সক্রিয় উপাদান টি কোভিড-১৯ এর স্পাইক প্রোটিনের সঙ্গে আটকে গিয়ে ভাইরাসটিকে ফুসফুসের সংক্রমণ ঘটানোর থেকে প্রতিরোধ করবে"।

 

পাশাপাশি তিনি আরো বলেন, সাইটোকাইন যা হাসপাতালে ভর্তি কোভিড আক্রান্ত রোগীদের অবস্থা গুরুতর করে তোলে, তার ঝড়কেউ আটকে দিতে সক্ষম এই থাইমোকিউনন। গবেষণাগারে পুঙ্খানুপুঙ্খ ভাবে থাইমোকিউননের ব্যাপারটি যাচাই করা হয়। করা হয় অ্যানিম্যাল টেস্টিংও। ইন্টারলিউকিনসের মতো প্রদাহ বা ইনফ্লামেশন সৃষ্টিকারী কেমিক্যালের নিঃসরণ বন্ধ করতে সাহায্য করে থাইমোকিউনন। যার ফলে এক্সিমা, অ্যাজমা জাতীয় নানান এলার্জিক সমস্যার চিকিত্‍সার কাজে ওষুধটি ভীষণ কার্যকারী।

 

ফিজিওলজি নামক জার্নালে এই সমীক্ষার রিপোর্ট প্রকাশ করে বলা হয় নাইজেলা স্যাটিভা ও থাইমোকুইনন কোভিড ১৯ এর চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে। তবে নাইজেলা স্যাটিভার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল শোষণ হওয়ার কারণে এটি একটি থেরাপিউটিক এজেন্ট হিসেবে বিকশিত হবার পথে বাধাপ্রাপ্ত হচ্ছে। তবে ন্যানোটেকনোলজির মাধ্যমে এই বাধা কাটিয়ে ওঠার সুযোগ রয়েছে। সম্প্রতি নাইজেলা স্যাটিভকান ওরাল মেডিকেশন হিসেবে কার্যকরী হয়েছে এবং রোগীদের মধ্যে ইতিমধ্যেই ন্যাজাল স্প্রে ও টপিক্যাল পেস্ট হিসেবে এর ডোসেজ চালু করা হয়েছে।

 

শুধু কোভিডের ক্ষেত্রেই নয় ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ও ত্বকে গুরুতর সংক্রমণ কারী ব্যাকটেরিয়া বিনাশেও কার্যকরী কালোজিরা। এছাড়াও উচ্চ রক্তচাপ ,হাই কোলেস্টেরল ও ডায়াবেটিস মেলিটাস এর চিকিত্‍সাতেও সমানভাবে কার্যকারী এই উপাদান। সাইনোসাইটিস, অষ্টিওআর্থাইটিস এবং শিশুকালীন এপিলেপসির চিকিত্‍সায়ও কালোজিরা সুফলদায়ী।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর