ঢাকা, ০৫ ফেব্রুয়ারি রোববার, ২০২৩ || ২২ মাঘ ১৪২৯
good-food
১৫৮

কে এই ঋষি সুনাক

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:২১ ২৭ অক্টোবর ২০২২  

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন ঋষি সুনাক। এ নিয়ে ইতিহাসে প্রথমবার একজন ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিবিদ দেশটির প্রধানমন্ত্রী হলেন। স্বাভাবিকভাবেই তাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনার ঢেউ উঠেছে। সবার প্রশ্ন, কে এই ঋষি সুনাক?

 

বাবা-মা

সুনাকের বাবা যশবীর ও মা ঊষার জন্ম ভারতের পাঞ্জাবে। ভালো কাজের সুযোগে বিদেশে পাড়ি দেন তারা। যশবীর ব্রিটেনে একজন জিপি (জেনারেল প্র্যাকটিশনার) ডাক্তার হিসেবে এবং  ঊষা ফার্মাসিস্ট হিসেবে কাজ করতেন।


শিক্ষা

সুনাক আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ফুলব্রাইট স্কলার হিসেবে এমবিএ-ও করেন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে ব্রিটেনের চ্যান্সেলর অব এক্সচেকার (অর্থমন্ত্রী) হন তিনি। তার আর একটা পরিচয়, ভারতের বিখ্যাত শিল্পপতি ও ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তির জামাতা। নারায়ণমূর্তির কন্যা অক্ষতার সঙ্গে সুনাকের আলাপ স্ট্যানফোর্ডেই। পরে তারা বিয়ে করেন।

 

কর্মজীবন

সুনাক অর্থমন্ত্রী থাকাকালীনই জানাজানি হয়, তার স্ত্রী অক্ষতা ট্যাক্সের কারণে ‘নন ডমিসাইলড’ – অর্থাৎ বিদেশে  উপার্জিত অর্থের জন্য তিনি ব্রিটেনে কোনও আয়কর দেন না। যদিও এর মধ্যে বেআইনি কিছু নেই। তবু তা সুনাকের রাজনৈতিক ক্যারিয়ারে বিরাট অস্বস্তি বয়ে এনেছিল।

 

রাজনৈতিক জীবন

২০১৫ সালে ইয়র্কশায়ারের রিচমন্ড কেন্দ্র থেকে প্রথমবারের মতো সাংসদ হন সুনাক। থেরেসা মে প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি ‘লোকাল গভর্নমেন্ট’-এর প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আর ২০১৯ সালে বরিস প্রধানমন্ত্রী হওয়ার পর তার গুরুত্ব আরও বাড়ে। এরপর সরাসরি অর্থমন্ত্রীর দায়িত্ব নেন। বর্তমানে ব্রিটিশ কনজারভেটিভ পার্টিতেও জনপ্রিয় মুখ সুনাক। এদিকে তরুণ প্রজন্মের নেতা হিসেবে সাধারণ মানুষের মধ্যে তার যথেষ্ট গ্রহণযোগ্যতা রয়েছে।