ঢাকা, ০১ মার্চ সোমবার, ২০২১ || ১৬ ফাল্গুন ১৪২৭
good-food
২৬৬

‘গোল্ডেন ভিসার’ ক্যাটাগরি বাড়াচ্ছে আমিরাত

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৫১ ১৯ নভেম্বর ২০২০  

‘গোল্ডেন ভিসায়’ আবেদনের ক্যাটাগরি বাড়াচ্ছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এর আওতায় উপসাগরীয় দেশটিতে নির্দিষ্ট পেশার লোকজন ১০ বছর বসবাস করতে পারবেন।

 

আমিরাতের ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল–মাকতৌমের বরাত দিয়ে দ্য ডন জানিয়েছে, দেশটিতে মাত্র কয়েক বছর বসবাসের জন্য বৈধ ভিসা নবায়ন করতে পারেন প্রবাসীরা। তবে এখন কাজের বিচারে ১০ বছরের জন্য করতে পারবেন তারা। 

 

গেল কয়েক বছরে ভিসা নীতি নমনীয় করেছে ইউএই সরকার। বর্তমানে বিশেষায়িত পেশাজীবি, বিনিয়োগকারী, শিক্ষার্থীদের দীর্ঘদিন বসবাসের জন্য অনুমতি দেয়া হচ্ছে।

 

শেখ মোহাম্মদ বিন রশিদ আল–মাকতৌম বলেন, আমিরাতে ১০ বছর বসবাসের জন্য ডক্টরেট ডিগ্রিধারী, মেডিকেল ডাক্তার, কম্পিউটার, ইলেক্ট্রনিক্স, প্রোগ্রামিং, ইলেক্ট্রিকাল ও বায়োটেকনিকাল ইন্জিনিয়াররা আবেদন করতে পারবেন।

 

তিনি বলেন, এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা, ডাটা ও মহামারী বিদ্যায় পারদর্শীরা আবেদন করতে পারবেন। দেশটিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ক্ষেত্রে এটি প্রযোজ্য। এজন্য তাদের ন্যূনতম জিপিএ ৩.৮ থাকতে হবে।

 

২০১৮ সালে এই পলিসি গ্রহণ করে আমিরাত। আর ২০১৯ সালে দেশটিতে বসবাসরত প্রবাসীরা ৫-১০ বছর মেয়াদে ভিসা নবায়নের প্রথম সুযোগ পান। সেই তালিকায় ছিলেন বিদেশি বিনিয়োগকারী, উদ্যোক্তা, প্রধান নির্বাহী, বিজ্ঞানী এবং মেধাবী শিক্ষার্থীরা।