ঢাকা, ০৫ ফেব্রুয়ারি রোববার, ২০২৩ || ২২ মাঘ ১৪২৯
good-food
১০১

নারীরা মাহরাম ছাড়া হজ করতে পারবেন : সৌদি হজমন্ত্রী

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:২৬ ১১ অক্টোবর ২০২২  

সৌদি আরবে হজ ও ওমরাহ পালন করতে নারীদের জন্য মাহরামের (পুরুষ অভিভাবক) প্রয়োজনীয়তা বাদ দিয়ে দীর্ঘ দিনের বিতর্কের অবসান ঘটিয়েছে। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ সোমবার কায়রোতে সৌদি দূতাবাসে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন।  খবর: সৌদি গেজেট।

 

মন্ত্রী জানিয়েছেন, এখন থেকে নারীদের হজে যেতে আর পুরুষ অভিভাবক/মাহরাম নিয়ে যেতে হবে না। ইসলাম ধর্মে যাদের বিয়ে করা অবৈধ কিন্তু দেখা করা বা দেখা দেওয়া বৈধ তাদের মাহরাম বলা হয়।

 

ড. তৌফিক বলেছেনন, মক্কার গ্র্যান্ড মসজিদ সম্প্রসারণের খরচ ২০০ বিলিয়ন রিয়াল ছাড়িয়ে গেছে। পবিত্র এ মসজিদের ইতিহাসে সর্বকালের বৃহত্তম সম্প্রসারণ চলছে।

 

সারা বিশ্বের মুসলমানদের জন্য ওমরাহ ভিসার সংখ্যার কোনো কোটা বা সীমা নেই জানিয়ে তিনি বলেন, 'যে কোনো মুসলমান যে কোনো ধরনের ভিসা নিয়ে সৌদিতে এসে ওমরাহ পালন করতে পারবেন। '

 

হজ ও ওমরাহর খরচ কমাতে সৌদি আরব চেষ্টা করে যাচ্ছে বলে জানান মন্ত্রী। এ ছাড়া সম্প্রতি দুই পবিত্র মসজিদে হজ ও ওমরাহ যাত্রীদের সুবিধা দিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে।

 

যাত্রীদের কিছু পরিষেবা রোবটের মাধ্যমে দেওয়া হবে। এমনকি একটি বিশেষ প্ল্যাটফর্ম ব্যবহার করে যাত্রীরা স্বল্প সময়ের মধ্যে ওমরাহ পারমিট বুক করে ২৪ ঘণ্টার মধ্যে ভিসা পাওয়া সম্ভব।

সূত্র : সৌদি গেজেট