ঢাকা, ২৫ অক্টোবর সোমবার, ২০২১ || ১০ কার্তিক ১৪২৮
good-food
৩০৬

নেদারল্যান্ডস যুবলীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:০৬ ২২ ফেব্রুয়ারি ২০২১  

নেদারল্যান্ডস আওয়ামী যুবলীগের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত ভার্চূয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগঠনের সভাপতি সৈয়দ ওয়াফি বিন দেলোয়ারের সভাপতিত্ব করেন।  

 

আলোচনা সভায় নেদারল্যান্ডস শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তফা জামান, সাংগঠনিক সম্পাদক জয়নুল আবেদীন, যুগ্ম সাধারণ  সম্পাদক রাকিবুল হাসান শাহেদ, আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন, সহ-সভাপতি মাহবুবুল খান, গিয়াস উদ্দিন রাজু, নাজিবুল হক বাবু, আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ সেলিম, নেদারল্যান্ডস ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিরাজ হোসেন, সাবেক প্রচার সম্পাদক মিরাজ হোসেন প্রমুখ অংশগ্রহণ করেন।

 

সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক নাজনীন নিগার হীরার সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে বাংলার ইতিহাসের শ্রেষ্ঠ সন্তান ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। 
 

সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বক্তারা বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে মাতৃভাষা বাংলা পেয়েছি। .১৯৯৯ সালের ১৯ নভেম্বর ইউনেস্কো কর্তৃক ঘোষিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা । যা ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পৃথিবীর ১৮৮টি দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে শুরু করে।

 

যা তাদের নিজস্ব ভাষাকেও সম্মানিত করেছে। বিশ্বের সকল ভাষাকে একসূত্রে গেঁথে দিয়েছে এই দিনটি। ভাষা শহীদ সালাম, রফিক, বরকত ও জব্বার ছাড়াও আমরা হারিয়েছি আরো অনেক তাজা প্রাণ, ওইসব শহীদদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও শ্রদ্ধা জানান বক্তারা।

 

পরিশেষে বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষার শুধু বাংলা ভাষার বিশ্ব জয় নয়, পৃথিবীর সকল মাতৃভাষার বিজয় বলে অবিহিত করেন। একইসাথে ভার্চুয়াল আলোচনায়  সাংগঠনিক সম্পাদক সুদিপ্ত সাহা, সহ সভাপতি ছিদ্দিকুর রহমান, সংগঠনের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদিকা রেবেকা সুলতানা ও সম্পাদিকা শারমিন মিতু প্রমুখ যুক্ত ছিলেন

 

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে সহ-সভাপতি নাজিবুল হক বাবু ও সঞ্চিতা সরকার এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর শিল্পী তিথি চক্রবর্তী গান ও নাচ করেন পরিবেশন করেন। এছাড়া শিশুশিল্পী রিয়ানা বালেরিয়া নৃত্য পরিবেশন করেন। গান পরিবেশন করেন, পিটন কর্মকার ও  সজিব হোসেন।  কলিকাতা থেকে যুক্ত হয়ে শ্রেয়া পাল, পুষ্পিতা ও হীরা কবিতা আবৃত্তি করেন।

প্রবাস বিভাগের পাঠকপ্রিয় খবর