ঢাকা, ২২ জানুয়ারি শুক্রবার, ২০২১ || ৯ মাঘ ১৪২৭
good-food
৯০

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে মাঠপর্যায়ে টিকাদান শুরু

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:১২ ১২ জানুয়ারি ২০২১  

সবকিছু ঠিক থাকলে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে মাঠপর্যায়ে সারাদেশে এ টিকা দেওয়ার কাজ শুরু হবে। স্বাস্থ্য অধিদপ্তর এজন্য আগামী ২৬ জানুয়ারি থেকে নিবন্ধন শুরু করবে। জানুয়ারির শেষ সপ্তাহে দেশে আসছে বহু প্রত্যাশিত করোনাভাইরাসের টিকা। আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যেই দেশে টিকা আসবে। সেই টার্গেট ধরে কাউকে দেয়ার যাবতীয় কার্যক্রম হাতে নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

 

প্রথম পর্যায়ে দেশে আসছে ৫০ লাখ ডোজ টিকা। দেশে টিকা এসে পৌঁছার পরপরই ঢাকার কোনো একটি হাসপাতালে এবং ঢাকার বাইরের একাধিক হাসপাতালে একটি পাইলট প্রোগ্রামের আকারে স্বাস্থ্যকর্মীদের মধ্যে টিকা দেওয়া হবে। অন্য দেশে যা ড্রাইরান বা মহড়া হিসেবে বিবেচিত হয়, এখানে সেই মহড়া এক সপ্তাহের জন্য পরীক্ষামূলক পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

 

সাত হাজার ৩৩৪টি টিকাদান দল সারাদেশে টিকা দেওয়ার কাজ করবে। প্রতি দলে দুজন করে সরকারি স্বাস্থ্যকর্মী ও দুজন করে স্বেচ্ছাসেবক থাকবেন। ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত প্রতিটি স্তরের সরকারি স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল এ টিকাদানকেন্দ্র হিসেবে চিহ্নিত হবে।

 

প্রতিমাসে ৫০ লাখ মানুষকে টিকা দেওয়া হবে। এছাড়া আগে প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পরে দ্বিতীয় ডোজ দেওয়ার পরিকল্পনা থাকলেও এখন সেখান থেকে সরে এসে দীর্ঘায়িত করা হয়েছে। এখন প্রথম ডোজ দেওয়ার আট সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর