ঢাকা, ০৪ জুন বৃহস্পতিবার, ২০২০ || ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
good-food
২২

বন্যপ্রাণি খাওয়া নিষিদ্ধ: উহানকে ‘অভয়াশ্রয়’ ঘোষণা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১০:২৩ ২১ মে ২০২০  

নভেল করোনাভাইরাসের প্রথম উপকেন্দ্র চীনের উহান শহর বন্যপ্রাণির মাংস খাওয়া আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ করলো। পাশাপাশি এ ধরনের পশুপাখি পালন করে জীবিকা করেন যেসব খামারি তাদের নগদ অর্থ সহায়তা দেয়ারও ঘোষণা দেয়া হয়েছে, যাতে তারা আর এসব পশুপাখির খামার না করেন। 

ধারণা করা হয়, উহানে বন্যপ্রাণির অবৈধ বাজার থেকেই নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। কারণ প্রথম দিকে যে কজন আক্রান্ত শনাক্ত হয়েছিলেন তাদের প্রায় সবাই ওই মার্কেটে গিয়েছিলেন।

 উহান শহর কর্তৃপক্ষ এমন সময় এ সিদ্ধান্ত ঘোষণা করলো যখন বন্যপ্রাণির অবৈধ ব্যবসা বন্ধে দেশের ভেতরে এবং আন্তর্জাতিক মহলে তীব্র চাপের মুখে পড়েছে চীন সরকার।

এরই পরিপ্রেক্ষিতে চীনের কৃষি মন্ত্রণালয় সম্প্রতি খামারে পালনযোগ্য পশুপাখির একটি তালিকা দিয়েছে। সে তালিকায় কুকুরসহ নির্দিষ্ট কিছু প্রাণির নাম বাদ দেয়া হয়েছে।

হুবেই প্রদেশের রাজধানী উহান নগর কর্তৃপক্ষ মাংস খাওয়া নিষিদ্ধ করার পাশাপাশি শহরের সীমানার মধ্যে কোনো বন্যপ্রাণি শিকারও নিষিদ্ধ করেছে। উহানকে ‘বন্যপ্রাণির অভয়াশ্রয়’ ঘোষণা করা হয়েছে। একমাত্র সরকারি অনুমোদন সাপেক্ষে গবেষণা, সংখ্যা নিয়ন্ত্রণ, মহামারী রোগবালাই পর্যবেক্ষণ এবং অন্যান্য বিশেষ পরিস্থিতিতেই শুধু বন্যপ্রাণি শিকার করা যাবে।

উহান স্থানীয় সরকারের ওয়েবসাইটে নির্দেশনাটি প্রকাশ করা হয়েছে ১৩ জুলাই। এতে বলা হয়েছে, এসব নির্দেশনা প্রকাশের দিন থেকেই কার্যকর হবে এবং আগামী ৫ বছর এটি বলবত থাকবে।