ঢাকা, ২৫ অক্টোবর রোববার, ২০২০ || ১০ কার্তিক ১৪২৭
good-food
১০৩

বাড়িতেই বানান আলুর চপ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:২৫ ২৮ সেপ্টেম্বর ২০২০  

মাঝে মধ্যেই দুপুর গড়িয়ে বৃষ্টি আসছে। এ আবহে মুড়ির সঙ্গে আলুর চপ জমে বেশ। কিন্তু বৃষ্টির কারণে বাইরে বের হওয়া যায় না? তাই শিখে নিন কীভাবে বাড়িতেই বানানো যায় রাস্তার মতো আলুর চপ।

 

উপকরণ:

আলু-২৫০ গ্রাম (মাঝারি সাইজের ৩টা)
পানি-প্রয়োজন মতো 
তেল-১ টেবিল চামচ 
পেঁয়াজ কুচি-১/৩ কাপ

 

আদা বাটা-আধ চা চামচ
রসুন বাটা-১ চা চামচ
কাঁচামরিচ-১টা (কুচনো) 
হলুদ গুঁড়ো-১/৪ চা চামচ 

 

শুকনো মরিচ গুঁড়ো-১/৪ চা চামচ 
ধনে গুঁড়ো-১ চা চামচ 
জিরে গুঁড়ো-১ চা চামচ 

 

ধনেপাতা কুচি-১ টেবিল চামচ 
লবণ-স্বাদমতো 
বেসন-১ কাপ 
বেকিং সোডা-১ চিমটি 

 

প্রণালী
আলু পরিমাণ মতো পানিতে আধ চা চামচ লবণ দিয়ে সিদ্ধ করুন। ৪-৫টা হুইসলের আলু পানি থেকে ছেঁকে নিন। এর মধ্যে ফর্ক ঢুকিয়ে দেখুন নরম হয়েছে কি না। ছোট কড়াইতে ১ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। মাঝারি আঁচে পেঁয়াজ স্বচ্ছ করে ভাজুন। আদা বাটা, রসুন বাটা ও কাঁচামরিচ কুচি দিন। 

 

 

আদা-রসুনের কাঁচা গন্ধ চলে গেলে হলুদ গুঁড়ো, শুকনো মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ভালোভাবে মেশান। সিদ্ধ আলু হাতা দিয়ে ভালো করে ম্যাশ করুন। এবার দিন পেঁয়াজের মিশ্রণের সঙ্গে৷ এর মধ্যে ধনেপাতা কুচি ও লবণ দিন। আঁচ বন্ধ করে আলুর মিশ্রণ ঠাণ্ডা করুন। এরপর মিশ্রণ থেকে হাতের চাপে চ্যাপ্টা করে চপের আকারে গড়ে নিন৷

 

 

পরে ১ কাপ বেসনে ১ চিমটি বেকিং সোডা ও আধ চা চামচ লবণ মেশান। পানি দিয়ে গুলে ঘন ব্যাটার তৈরি করুন। কড়াইতে তেল গরম করুন। বেসনের ব্যাটারে আলু ডুবিয়ে নিন। অতপর গরম তেলে ছাড়ুন। একপিঠ সোনালি রং ধরতে থাকলে উল্টে দিয়ে দুপিঠ ভালো করে বাদামি করে ভেজে নিন।