ঢাকা, ০৯ আগস্ট রোববার, ২০২০ || ২৪ শ্রাবণ ১৪২৭
good-food
৪৪

মাল্টা চাষে লাখপতি!

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:১২ ২৩ জুলাই ২০২০  

কুমিল্লার দেবিদ্বার উপজেলার পুটিয়াপাড়া এলাকার বাসিন্দা আতিকুর রহমান আতিক। মাত্র ১২ শতাংশ জমিতে মাল্টা চাষ করে লাখপতি হওয়ার স্বপ্ন দেখছেন তিনি। 
আতিক বলেন, ২০১৯ সালের নভেম্বরে ৫০০টি মাল্টার গাছ লাগাই আমি। বারী-১ জাতের এ মাল্টার চারা সরবরাহ করে কৃষি বিভাগ। নিয়মিত পরিচর্যায় গাছগুলো বেড়ে উঠেছে। গাছে গাছে মাল্টা ধরেছে। কষ্টের ফল এখন পাচ্ছি। কেউ বাগান দেখতে গেলে উচ্ছ্বাস নিয়ে মাল্টা চাষের গল্প শোনিই।
তিনি বলেন, শ্রম ও বিশ্বাস-এ দুটো মিলিয়েই সাফল্য এসেছে। চলতি মৌসুমে এক হাজার কেজি মাল্টা উৎপাদন হবে বলে আশা করছি। এ হিসাবে মাল্টা বিক্রি থেকে কমপক্ষে ১ লাখ টাকা আয় হবে। 
এ উদ্যোক্তা জানান, স্থানীয়ভাবে উৎপাদন করা যেকোনো ফলের প্রতি ক্রেতাদের আগ্রহ থাকে। দামও ভালো পাওয়া যায়। এ কারণে প্রবাস থেকে ফিরে মাল্টা চাষের প্রতি আমার আগ্রহ বেড়েছে। আরেকটি মাল্টা বাগানও করতে চাই।
এ বিষয়ে উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা কামরুজ্জামন বলেন, আতিকুরের সফলতা দেখে আশপাশের অনেকেই মাল্টা চাষ শুরু করার কথা ভাবছে।
উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার বলেন, চেষ্টা করলে অবশ্যই ফল পাওয়া যায়। আতিক কৃষি বিভাগের পরামর্শ নিয়ে মাল্টা চাষ করে লাভবান হয়েছেন। তিনি জমিতে কোনো বিষ দেননি। গোবর ও কিছু পরিমাণ সার প্রয়োগ করেছেন মাত্র। আর এতেই ভালো ফল পাচ্ছেন।
কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুরজিত কুমার দত্ত বলেন, মাল্টা সুস্বাদু ফল। জেলায় এ পুষ্টিকর ফলটির চাষ করা হচ্ছে। এটা অবশ্যই একটি ভালো সংবাদ।

সাকসেস স্টোরি বিভাগের পাঠকপ্রিয় খবর