ঢাকা, ১৮ অক্টোবর সোমবার, ২০২১ || ৩ কার্তিক ১৪২৮
good-food
২৮

যেসব খাবার বন্ধ্যাত্ব দূর করে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৩৩ ১০ অক্টোবর ২০২১  

 

নারী বা পুরুষ, দু'জনের ক্ষেত্রেই বন্ধ্যাত্ব সমস্যা অন্তরায় হয়ে দাঁড়াতে পারে সম্পর্কেও । আধুনিক জীবনযাপন এই সমস্যার অন্যতম কারণ । কিন্তু সমস্যার সঙ্গে আছে সমাধানও । পুষ্টিবিদরা হদিশ দেন এমন কিছু সুপারফুডের, যেগুলি শরীরের উর্বরতা বা ফার্টিলিটি বাড়াতে কার্যকর ।

 

প্রথমে জেনে নেওয়া যাক সুপারফুড কাকে বলে । অ্যান্টিঅক্সিড্যান্ট, ফাইবার, ফ্যাটি অ্যাসিডে ভরপুর খাবারকে বলা হয় সুপারফুড । তবে এর পরও সুপারফুডের সংজ্ঞার সীমা পাল্টে যায় । সাধারণ ভাবে বলতে গেলে, যে সব খাবারে পুষ্টিগুণের মাত্রা অনেক বেশি, তাদের সুপারফুড বলা হয় ।
 

এই সব খাবার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দূরে রাখে অসুখবিসুখকেও । সবুজ শাকসব্জিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফলিক অ্যাসিড আছে । এর ফলে ওভ্যুলেশন প্রক্রিয়ায় সাহায্য করে । সবুজ শাকসব্জি খেলে অন্তঃসত্ত্বা অবস্থায় মিসক্যারকেজ ও ডিসঅর্ডার প্রেগন্যান্সির আশঙ্কা কমে ।
 

ডায়েটে রাখুন ব্রকোলি, পালংশাক এবং মেথিদানা ও মেথিশাক । পুরুষদের ক্ষেত্রেও বন্ধ্যাত্ব সমস্যা কমায় সবুজ শাকসব্জি। একমুঠো বাদাম ও শুকনো ফলে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন ও মিনারেল আছে । ডিম্বাণুতে ক্রোমোডোমাল ড্যামেজ কমায় আখরোট ।
 

এই ফলে সেলেনিয়াম থাকে বলে বন্ধ্যাত্ব সমস্যা দূর করতেও ফলপ্রসূ । কয়েক হাজার বছর আগে কিনোয়া ছিল দক্ষিণ আমেরিকায় ইনকাদের খাবার । সারা পৃথিবী জুড়ে এই খাবার এখন অন্যতম সুপারফুড । ফাইবার ও প্রোটিনে ঠাসা এই খাবার মাসিক ঋতুচক্র ঠিক রাখে ।
 

নিয়ন্ত্রণে থাকে রক্তে শর্করার পরিমাণও । আসন্নপ্রসবাদের ডায়েটে কিনোয়া রাখতে বলা হয় । কুমড়োর বীজে প্রচুর জিঙ্ক ও অন্যান্য পুষ্টিগুণ আছে । পুরুষদের বন্ধ্যাত্ব সমস্যা কমাতে কুমড়োর বীজ কার্যকর ।

 

কলায় আছে ভিটামিন বি সিক্স, ভিটামিন সি এবং পটাশিয়াম । ডিম্বাণু ও শুক্রাণু উত্‍পাদন ব্যাহত হয় পটাশিয়াম ও ভিটামিন বি সিক্সের অভাবে । যাঁরা সন্তানধারণ করতে চান, তাঁদের ডায়েটে এই উপাদান থাকা প্রয়োজনীয় ।