ঢাকা, ২৯ জুন বুধবার, ২০২২ || ১৬ আষাঢ় ১৪২৯
good-food
৬৩

২০২২ সালে বিক্রিতে সেরা ৫ ফোন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:৫৬ ২৫ মে ২০২২  

২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে সর্বাধিক বিক্রিত ফোনের তালিকা প্রকাশ করেছে মার্কিন সংস্থা আন্তর্জাতিক ডেটা কর্পোরেশন, আইডিসি। বিক্রিতে শীর্ষে পাঁচ ফোনের মধ্যে তিনটিই অ্যাপলের আইফোন। আইডিসির গবেষক ফ্রান্সিসকো জেরোনিমো টুইটারে এই তালিকা প্রকাশ করেন।

 

বিক্রির শীর্ষে ছিল আইফোন ১৩। দ্বিতীয় ও চতুর্থ অবস্থানেও ছিল আইফোনের দুটি ভিন্ন মডেল। যথাক্রমে ১৩ প্রো ম্যাক্স ও ১৩ প্রো। তৃতীয় ও পঞ্চম স্থানে ছিল দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাংয়ের যথাক্রমে গ্যালাক্সি এ১২ ও গ্যালাক্সি এ৩২।

 

তবে ফোনগুলো সারাবিশ্বে কি পরিমাণ বিক্রি হয়েছে সে তথ্য উল্লেখ করা হয়নি। ফ্রান্সিসকো জেরোনিমো তার টুইটে আরও উল্লেখ করেন, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে আইফোন ১৩ বিক্রি করে অ্যাপলের আয় হয়েছে প্রায় ৪২ বিলিয়ন ডলার। যা মোট আইফোন বিক্রির ৮৪ শতাংশ।

 

সরবরাহ ঘাটতি থাকা সত্ত্বেও অ্যাপল গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর এই ৩ মাসে রেকর্ড পরিমাণ লাভ করেছে। এই সময়ে অ্যাপল প্রায় ৭২ বিলিয়ন ডলার আইফোন বিক্রির কথা জানিয়েছে।

 

অ্যাপল গতবছরের সেপ্টেম্বরে তাদের আইফোন ১৩ সিরিজের চারটি মডেল বাজারের নিয়ে আসে। মডেলগুলো হচ্ছে আইফোন ১৩ মিনি, আইফোন ১৩, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স। এগুলোতে ব্যবহার করা হয়েছে দ্রুতগতি সম্পন্ন চিপ এবং ভালো মানের ক্যামেরা। ফোনগুলোতে ছিল ৫জি প্রযুক্তি।