ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
৬৩৫৭

অক্টোপাস খাওয়া হালাল নাকি হারাম?

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:২৫ ১১ আগস্ট ২০২২  

বর্তমানে অক্টোপাস জনপ্রিয় খাবার। দেশের অনেক রেস্টুরেন্টে তা বিক্রিও হয়। ভোজনরসিকরা সেটি খেয়ে থাকেন হালাল মনে করে। তবে অক্টোপাস খাওয়া হালাল নাকি হারাম- এ নিয়ে মতপার্থক্য রয়েছে সাধারণ মানুষের মধ্যে।

 

এ প্রসঙ্গে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মাওলানা মুফতি রুহুল আমীন বলেন, অক্টোপাস খাওয়া হারাম। মাছ ছাড়া অন্য কোনো জলজপ্রাণী খাওয়া জায়েজ নয়।

 

তিনি বলেন, শরীয়তের বিধান হলো মাছ ছাড়া অন্যান্য জলজপ্রাণী রুচিশীল মানুষ স্বভাবতই ঘৃণা করে। সুতরাং সেগুলোও পবিত্র কুরআনের হুকুম অনুযায়ী নিষিদ্ধ।

 

অক্টোপাস আট বাহুবিশিষ্ট সামুদ্রিক প্রাণী। দেখতে শামুকের মতো না হলেও এরা শামুক-ঝিনুকের মতো মোলাস্কা পর্বের অন্তর্ভুক্ত। এদের মাথার ঠিক পেছনেই আটটি শুঁড়-পা আছে বলে এরা সেফালোপোডা বা ‘মস্তক-পদ’ শ্রেণিভুক্ত। অক্টোপাসের বৈজ্ঞানিক নাম Octopus vulgaris. সারা পৃথিবীতে প্রায় সব সাগরেই পাওয়া যায়।

 

বাংলাদেশের উপকূলবর্তী বঙ্গোপসাগরেও অক্টোপাস বিদ্যমান। প্রায় ৩০০ প্রজাতির অক্টোপাস আছে। নিশাচর প্রাণী হিসেবে এরা সমুদ্রের তলদেশে বিচরণ করে এবং দিনের বেলায় পাথরের খাঁজ, প্রবাল প্রাচীরের আড়াল এবং সামুদ্রিক আগাছার নিচে অবস্থান করে। এদের দেহ বেশ নরম, তুলতুলে। দৈর্ঘ্য ১ ফুট থেকে সর্বোচ্চ ৪.৫ ফুট এবং ওজন প্রায় ৩ থেকে ১০ কেজি হয়।

 

তবে এশিয়া প্যাসিফিক অঞ্চলে এক প্রজাতির অক্টোপাস রয়েছে, যা জায়ান্ট অক্টোপাস নামে পরিচিত। এটি অন্য যেকোনো অক্টোপাস থেকে বড়। এর নাম ডলফিনি অক্টোপাস। এটি লম্বায় প্রায় ৩০ ফুট এবং ওজন প্রায় ২৭৫ কেজি পর্যন্ত হয়।