ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
৩৫০

কলাগাছের সুতা দিয়ে তৈরি হলো শাড়ি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:৩৫ ৩ এপ্রিল ২০২৩  

দেশে মেধাবী মানুষ অনেক আছে, শুধু কাজে লাগানো প্রয়োজন। এবার কলাগাছের সুতা দিয়ে বানিয়ে ফেলা হয়েছে শাড়ি।দেখে ধন্য হওয়ার মতো শাড়ি হয়েছে বটে। অসাধারণ হয়েছে দেখতে।

 

দেশে এটিই প্রথম। প্রথমবারের মতো কলাগাছ থেকে পাওয়া সুতা দিয়ে বান্দরবানে বানানো হয়েছে শাড়ি। জামদানির মতো চমৎকার নকশার এই শাড়ির নাম দেওয়া হয়েছে ‘কলাবতী’।


লম্বায় সাড়ে তের হাত এবং আড়াই হাত প্রস্থের শাড়িটি বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির প্রত্যক্ষ সহযোগিতায় তৈরি করেছেন মণিপুরি তাঁত শিল্পী রাঁধাবতী দেবী।


কলাগাছের সুতা (তন্তু) থেকে তৈরি করা বিভিন্ন হস্তশিল্পের পাইলট প্রকল্প ধরে এই সাফল্য এসেছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।


জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন বলেন, “বান্দরবানে জেলা প্রশাসক হিসেবে যোগদান করার পর থেকেই এখানকার মানুষের আর্থসামাজিক অবস্থা উন্নয়নের জন্য বিভিন্ন পরিকল্পনা হাতে নেওয়া হয়। সেই চিন্তা থেকেই কলাগাছের তন্তু থেকে সুতা তৈরি করা হয়।

 

“বান্দরবান জেলায় অসংখ্য কলাগাছ রয়েছে। ফল সংগ্রহের পর গাছটি কেটে ফেলে দেওয়া হয়। সেই ফেলে দেওয়া কলাগাছ থেকেই সুতা তৈরি করা হয়। সেই সুতা থেকে পর্দার কাপড়, পাপোজ, ব্যাগ, কলমদানী ও বিভিন্ন হস্তশিল্প তেরি করার পর পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হয় শাড়ি তৈরির। ”

 

এই প্রক্রিয়া এত সহজ ছিল না।  বলেন, “এক বছর আগে থেকেই কলাগাছের বাকল থেকে সুতা তৈরি কার্যক্রম শুরু হয়েছিল। কিন্তু দক্ষ তাঁতশিল্পীর অভাবে শাড়ি তৈরি করা যাচ্ছিল না।

 

“পরে মৌলভীবাজার থেকে তাঁত শিল্পী রাঁধাবতী দেবীকে বান্দরবানে নিয়ে আসার পর তিনি মত দিলেন এই সুতা থেকে শাড়ি তৈরি করা সম্ভব।”

সাকসেস স্টোরি বিভাগের পাঠকপ্রিয় খবর