ঢাকা, ০৩ মে শুক্রবার, ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১
good-food
১৭২

ট্রেনে স্বস্তিতে ঢাকা ছাড়ছে মানুষ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৩৪ ১৯ এপ্রিল ২০২৩  

যাত্রীদের উপচে পড়া ভিড় নেই। স্টেশনে-প্লাটফর্মে নেই মানুষের হুরোহুরি। মোটামুটি সময়সূচি মেনে ছাড়ছে ট্রেন। ছেড়ে যাওয়া ট্রেনগুলোর ছাদে যেমন কোনো যাত্রী ওঠেনি, তেমনি ট্রেনের ভেতরও ছিল না অতিরিক্ত যাত্রী। বুধবার ঈদ যাত্রার তৃতীয় দিনে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনের চিত্র ছিল একেবারে বিপরীত।

 

সোমবার (১৭ এপ্রিল) থেকে শুরু হয়েছে রেলপথে ঈদযাত্রা। প্রথম দিন থেকেই স্বস্তিতে ঢাকা ছেড়েছে ঘরমুখী মানুষ। দ্বিতীয় দিন মঙ্গলবার কমলাপুর থেকে ছেড়ে গেছে ৩৮টি আন্তনগর ট্রেন। সকালের দিকে সোনার বাংলা, মহানগর প্রভাতী ও ধুমকেতু এক্সপ্রেস ট্রেন ছাড়া বেশির ভাগ ট্রেনই মোটামুটি সময়সূচি মেনে স্টেশন ছেড়েছে।

 

এসব ট্রেনে টিকিটধারী যাত্রী ছিল ২৮ হাজার। এর বাইরে কিছু দাঁড়ানো যাত্রী স্ট্যান্ডিং টিকিট নিয়ে গন্তব্যে রওনা হয়েছে। সরকারি ছুটি শুরু হওয়ায় মঙ্গলবার কমলাপুর স্টেশনে যাত্রীদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। তবে এবার স্টেশনের পরিবেশ একেবারেই আলাদা। নেই যাত্রীদের ভীড়, প্রবেশ মুখে ঠেলাঠেলি বা চিল্লাচিল্লী খুব একটা চোখে পড়েনি।

 

কারণ, প্রবেশ মুখে বাশের বেড়া দিয়ে যাত্রীদের টিকিট দেখিয়ে স্টেশনে প্রবেশ করতে হচ্ছে। যাদের টিকিট নেই তাদের টিটিইদের কাছ থেকে স্ট্যান্ডিং টিকিট নিয়ে প্রবেশ করতে হচ্ছে। যে কারনে এবার বাড়তি টিকিটবিহীন যাত্রীর উটকো ঝামেলা খুব একটা নেই বললেই চলে। 

 

বুধবার সকাল থেকে বিভিন্নরুটে ১২টি আন্তনগর ট্রেন যথা সময়ে ছেড়ে গেছে। ট্রেন চলাচলে বিলম্ব না থাকায় কমলাপুর স্টেশনে যাত্রীদের ভিড়ও কম। যাত্রীরা আসছেন টিকিট দেখিয়ে স্টেশনে প্রবেশ করে ট্রেনে উঠেই গন্তব্যে রওনা দিচ্ছেন। 

 

রেলওয়ের ঢাকা বিভাগের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা শাহ আলম কিরন শিশির জানান, এবার কড়াকড়ি আর যাত্রীদের সুবিধার বিষয়টি নিশ্চিত করা গেছে বলে এখন পর্যন্ত কোন ঝামেলা হয়নি। ট্রেনগুলো যথাসময়ে গন্তব্যে ছেড়ে যাচ্ছে।

 

তিনি আশা প্রকাশ করে বলেন, আমরা ছাদে কোন যাত্রী পরিবহন করতে দিচ্ছি না। আর টিকিট ছাড়া কোন যাত্রী ট্রেনে উঠতে পারছে না বলে এবারের ঈদ যাত্রা অনেক স্বস্তিদায়ক হয়েছে।