ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
২৮৫

সাজেদা চৌধুরী ইতিহাসের বিদায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:১৬ ১২ সেপ্টেম্বর ২০২২  

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নারীদের অংশগ্রহণের সুযোগ দেয়ার দাবি জানিয়ে কলকাতায় শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সঙ্গে দেখা করেন সৈয়দা সাজেদা চৌধুরী, রাজশাহীর জিনাতুন নেসা তালুকদারসহ অনেক নারী।

 

নেতা কামারুজ্জামানের প্রচেষ্টায় শুরু হয় গোবরা ক্যাম্পে মেয়েদের নার্সিং ও বহুমাত্রিক প্রশিক্ষণ। যার প্রধান ছিলেন সাজেদা চৌধুরী। রেডিও পদ্মায় আমার সঙ্গে এক অনুষ্ঠানে সাবেক প্রতিমন্ত্রী ও এমপি শ্রদ্ধেয় জিনাতুন নেসা তালুকদার এ তথ্য জানিয়েছিলেন।

 

পাকিস্তান বাহিনী কর্তৃক নির্যাতিতা নারীদের চিকিৎসা ও গর্ভপাত, যুদ্ধশিশুদের বিদেশে দত্তক প্রেরণ এবং অসহায় নারীদের বাঁচাতে নারী পুনর্বাসন বোর্ড গঠন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বোর্ডের পরিচালক হিসেবে সাজেদা চৌধুরী ছুটে বেড়ান সারা দেশে। রাজশাহীতে নারী পুনর্বাসন বোর্ড ও চিকিৎসাকেন্দ্র হয় কাদিরগঞ্জ প্রাইমারি স্কুলের দক্ষিণের বাড়িটিতে।

 

স্বাধীনতার পর রাজশাহী হেলেনাবাদ স্কুলের বিশাল মাঠে প্রতিবছর গার্লস গাইড ক্যাম্প হতো। আসতেন জাতীয় কমিশনার সাজেদা চৌধুরী। ক্যাম্প ফায়ারের আলো আঁধারিতে ফিরোজা বেগমের গান ছাত্রীদের উদ্দীপিত করতো।

 

বেলদারপাড়া নিবাসী বিচারপতি গোলাম রাব্বানীর ছোট ভাই ছাত্র ইউনিয়ন নেতা গোলাম সামদানি সাজেদা চৌধুরীর ছোট বোনকে বিয়ে করেন। দুজনই তখন ছিলেন জার্মানিতে।

 

সাজেদা চৌধুরীর বিদায়ের সঙ্গে সঙ্গে অনেক অজানা ইতিহাসও হারিয়ে গেল। দুঃসময়ের কাণ্ডারিকে নিয়ে কোনো বায়োগ্রাফার বই লেখার উদ্যোগ নিয়েছিলেন কী না জানি না৷ এদেশে পেশাদার জীবনী লেখকের আবির্ভাব হবে কবে? তার প্রতি শ্রদ্ধা।

 

লেখক: আহমদ সফিউদ্দিন

সংবাদকর্মী, সাবেক কর্মকর্তা (রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বিশ্বসাহিত্য কেন্দ্র)

মুক্তমত বিভাগের পাঠকপ্রিয় খবর