ঢাকা, ২৪ জুন সোমবার, ২০২৪ || ১১ আষাঢ় ১৪৩১
good-food
৪৬৮

অধ্যাপক পান্না কায়সারের ইন্তেকাল

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৪৪ ৪ আগস্ট ২০২৩  

শিশু-কিশোর আন্দোলনের ব্যক্তিত্ব, সাহিত্যিক, সাবেক সংসদ সদস্য শহীদজায়া অধ্যাপক পান্না কায়সার আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 

শুক্রবার (৪ আগস্ট) সকাল ১১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মারা যান তিনি। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


পান্না কায়সার শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সারের সহধর্মিণী এবং অভিনেত্রী শমী কায়সারের মা। এ ছাড়া তিনি বাংলাদেশের একজন ঔপন্যাসিক, গবেষক ও জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য।

 

অধ্যাপক পান্না কায়সারের জন্ম ১৯৫০ সালের ২৫ মে। তার আরেক নাম সাইফুন্নাহার চৌধুরী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতকোত্তর এই শহীদ জায়া শিক্ষকতা করেছেন বেগম বদরুন্নেসা কলেজে।

 

মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা, গল্প-উপন্যাস মিলিয়ে বেশ কয়েকটি সাড়া জাগানো গ্রন্থের রচয়িতা।১৯৬৯ সালের ১৭ ফেব্রুয়ারি শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সারের সঙ্গে তার বিয়ে হয়। তাদের সংসারজীবন স্থায়ী হয় মাত্র দুই বছর ১০ মাসের মতো।

 

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর সন্ধ্যায় আলবদর বাহিনীর সদস্যরা শহীদুল্লা কায়সারকে তার বাসা থেকে ধরে নিয়ে যায়।

 

পান্না কায়সারের মেয়ে শমী কায়সার জানিয়েছেন, রবিবার সকাল এগারোটা থেকে দুপুর একটা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে পান্না কায়সারের মরদেহ রাখা হবে। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় সর্বস্তরের মানুষ শ্রদ্ধাজ্ঞাপন করবেন। জোহরের নামাজের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।
 

শিল্প-সাহিত্য বিভাগের পাঠকপ্রিয় খবর