ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
১৩৪

অবশেষে সরলো বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের বিতর্কিত ভাস্কর্য

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:১০ ৮ আগস্ট ২০২১  

চাঁপাইনবাবগঞ্জের সার্কিট হাউস সংলগ্ন বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীরের বিতর্কিত ভাস্কর্য সরিয়ে ফেলা হয়েছে। জেলার শিক্ষক, সাংবাদিক, রাজনৈতিক নেতা ও সুশীল সমাজের অব্যাহত দাবির মুখে ভাস্কর্যটি সরানো হয়।
 

বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীরের প্রকৃত আকৃতির সঙ্গে মিল না থাকায় এটি সরিয়ে ফেলার দাবি ওঠে। এর আগে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীরের আকৃতি ও নামের বানান নিয়েও সোশ্যাল মিডিয়াসহ সর্বত্র  তীব্র সমালোচনা হয়।
 

সঠিক নাম বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর। কিন্তু ভাস্কর্যে লেখা হয় 'শহিদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাংগীর বীরশ্রেষ্ঠ'।

 

ভাস্কর্য নির্মাণে জেলা প্রশাসনের অসতর্কতা নিয়েও প্রশ্ন তোলা হয়। এ ভাস্কর্যে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের সংক্ষিপ্ত জীবনীও ছিল। শনিবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় ভাস্কর্যটি নেই। 
 

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অসামান্য ত্যাগের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউস সংলগ্ন নবনির্মিত রাস্তাকে ‘বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর’ সড়ক নামকরণ করা হয়। প্রবেশপথে সেই বিতর্কিত আবক্ষ প্রতিকৃতি ও স্মৃতিফলক স্থাপন করে জেলা প্রশাসন। 

 

গত সোমবার (২ আগস্ট) চাঁপাইনবাবগঞ্জ সার্কিট হাউস সংলগ্ন নবনির্মিত সড়কে আবক্ষ ভাস্কর্যটি উন্মোচন করা হয়। রাজশাহী বিভাগীয় কমিশনার ড. মো. হুমায়ুন কবীর এ ভাস্কর্য উন্মোচন করেন। এ সময় জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্রনাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকিউল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহম্মদ নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

ইতিহাসের পাতায় বিভাগের পাঠকপ্রিয় খবর