ঢাকা, ১৭ অক্টোবর বৃহস্পতিবার, ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩৪৩

আমু-তোফায়েল-মতিয়া-নাহিদ-ইনু-মেননসহ বাদ ৩৬

প্রকাশিত: ১৮:০৭ ৬ জানুয়ারি ২০১৯  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত


আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন প্রায় দুই ডজন নতুন মুখ। আর বাদ পড়েছেন হেভিয়েট অনেকে। এদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগ এবং মহাজোটের শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), জাতীয় পার্টির (জেপি) ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির শীর্ষ নেতারাও।   রোববার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ও দফতর ঘোষণা করেন।  

নতুন মন্ত্রিসভার দফতরে বণ্টন হয়ে যাওয়ায় বাদ পড়েছেন বিদায়ী মন্ত্রিসভার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাণিজ্যমন্ত্রী তেফায়েল আহমেদ, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন আহমেদ, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, রেলমন্ত্রী মুজিবুল হক, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনও বাদ পড়েছেন। বাদের তালিকায় আছেন ওয়ার্কার্স পার্টির প্রধান সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, জাতীয় পার্টির নেতা ও পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, জাতীয় পার্টির (জেপি) নেতা পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

বিদায়ী মন্ত্রিসভার সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বিমান পরিবহনমন্ত্রী একেএম শাহজাহান কামাল এবং ধর্মমন্ত্রী মতিউর রহমানও বাদ পড়েছেন নতুন মন্ত্রিসভার তালিকা থেকে। মন্ত্রীদের মধ্যে টেকনোক্রাট দুই মন্ত্রী নুরুল ইসলাম ও মতিউর রহমান ভোটের আগেই পদত্যাগ করেন।

প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন - শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক (চুন্নু), বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী।

বাদ পড়েছেন দুই উপমন্ত্রী। এরা হলেন - পরিবেশ মন্ত্রণালয়ের আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আরিফ খান জয়। আরিফ খান জয় নির্বাচনে মনোনয়ন পাননি। নতুন মন্ত্রিসভায় জাতীয় পার্টিরও কেউ নেই। আগের মন্ত্রিসভায় দলটির তিনজন মন্ত্রী - প্রতিমন্ত্রি ছিলেন। বিরোধী দলের ভূমিকায় থাকার কারণে এবার তারা মন্ত্রিসভায় যোগ দেবেন না বলে শপথের পরদিনই দলটির চেয়ারম্যান এরশাদ জানিয়েছেন। 


এই বিভাগের আরো খবর