ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩৮

আরও কয়েক দিন থাকতে পারে বৃষ্টি

প্রকাশিত: ১২:৫২ ৩ অক্টোবর ২০১৯  


 কয়েক দিন ধরেই সারা দেশে কম–বেশি বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি থেমে থেমে আরও কয়েক দিন চলতে পারে। আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমী বায়ুর কারণে এবার আশ্বিনে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। এ সপ্তাহে প্রতিদিনই বৃষ্টি হয়েছে। বিশেষ করে সিলেটে রেকর্ড পরিমান ১৪৫ মিলি মিটার বৃষ্টিপাত হয়েছে। 

বাংলা পঞ্জিকা অনুযায়ী বর্ষা বিদায় নিয়েছে আরও দেড় মাস আগে। কিন্তু আবহাওয়া অধিদপ্তরের হিসাবে বর্ষার প্রভাব শরৎকাল (ভাদ্র-আশ্বিন) পর্যন্ত রয়ে যায়। ফলে এই সময়ে বৃষ্টি হওয়াকে খুব স্বাভাবিক বলেই মনে করেন আবহাওয়াবিদেরা।
তবে গত মঙ্গলবার দুপুরে যেভাবে ঝুমবৃষ্টি হয়, তা কিছুটা অস্বাভাবিক। আবহাওয়াবিদেরা বলছেন, অক্টোবরের শুরুতে এমন মুষলধারে বৃষ্টি সাধারণত দেখা যায় না।
 আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, মৌসুমি বায়ু সক্রিয় থাকার পাশাপাশি স্থানীয়ভাবেও জলীয় বাষ্প থেকে আকাশে মেঘ তৈরি হয়েছে। এর প্রভাবে এক সপ্তাহ থেমে থেমে বৃষ্টি হতে পারে।
বাংলাদেশ ছাড়া ভারতের বিহার, পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশে কয়েক দিন ধরে প্রবল বৃষ্টি হচ্ছে। সেখানে দিনে ৩০০ থেকে ৩৫০ মিলিমিটার বৃষ্টি হচ্ছে। এর কারণ মৌসুমি বায়ু অস্বাভাবিকভাবে শক্তিশালী হয়ে উঠেছে।
এদিকে, ভারত থেকে আসা বৃষ্টির পানি বাংলাদেশের কুষ্টিয়া, পাবনা ও রাজশাহী জেলায় হঠাৎ বন্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।


এই বিভাগের আরো খবর