ঢাকা, ২৪ জুন সোমবার, ২০২৪ || ১১ আষাঢ় ১৪৩১
good-food
৩৪৪

একাদশে ভর্তির আবেদন শুরু

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:২৩ ১০ আগস্ট ২০২৩  

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের ফলের ভিত্তিতে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে। আজ সকাল ৮টা থেকে শুরু হওয়া প্রথম পর্যায়ের এই আবেদন প্রক্রিয়া চলবে ২০শে আগস্ট পর্যন্ত। এবারও তিন পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে।


বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার জানিয়েছেন, ১০ আগস্ট থেকে ২০শে আগস্ট পর্যন্ত যে কোনো সময় শিক্ষার্থীরা ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবে।

 

তবে রক্ষণাবেক্ষণ কাজের জন্য প্রতিদিন রাত ১১ থেকে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ইন্টারনেটে আবেদনগ্রহণ বন্ধ থাকবে। আর ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে অনলাইনে ভর্তির আবেদন বন্ধ থাকবে।

 

২০ আগস্ট প্রথম পর্যায়ের আবেদন শেষে ২১-২৪ আগস্ট প্রথম পর্যায়ের আবেদন যাচাই, বাছাই ও নিষ্পত্তি করা হবে। ৩১ আগস্ট পুনঃনিরীক্ষণে ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হবে। এরপর ৫ই সেপ্টেম্বর রাত ৮টায় প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

 

১২-১৪ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ের এবং ২০-২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। ১৬ সেপ্টেম্বর রাত ৮টায় দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল ও প্রথম মাইগ্রেশনের ফল এবং ২৩ সেপ্টেম্বর রাত ৮টায় তৃতীয় পর্যায়ের আবেদনের ফল ও দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। তিন ধাপের ফল প্রকাশের পর শিক্ষার্থীদের কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে, চলবে ৫ অক্টোবর পর্যন্ত। আর ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

 

চলতি বছর ১১টি শিক্ষা বোর্ডে ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন শিক্ষার্থী মাধ্যমিক ও সমমানের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়, তাদের মধ্যে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন।
শিক্ষার্থীদের ভর্তির আবেদন করতে হবে www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে।

 

১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি বা সমমান পরীক্ষার ফল ও কোটার ভিত্তিতে শুধুমাত্র একটি কলেজেই সিলেকশন পাবেন।