ঢাকা, ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার, ২০২৩ || ১৩ আশ্বিন ১৪৩০
good-food
১৭৮

এশিয়ার লৌহমানবী শেখ হাসিনা: দ্য ইকোনমিস্ট

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৪৫ ২৫ মে ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এশিয়ার লৌহমানবী হিসেবে আখ্যায়িত করেছে দ্য ইকোনমিস্ট। বুধবার শেখ হাসিনার সাক্ষাৎকারের একটি প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ গণমাধ্যমটি। 

 

এতে বলা হয়, বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদী নারী সরকারপ্রধান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দুই দশক ধরে ১৭ কোটি মানুষের দেশে দারিদ্র্য বিমোচনে নেতৃত্ব দিয়েছেন। তার নেতৃত্বাধীন বেশিরভাগ সময় ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি ধরে রাখতে সক্ষম হয়েছে বাংলাদেশ। 


ইকোনমিস্ট লিখেছে, তার বাবা ও বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কাছ থেকে দেশটির রক্তক্ষয়ী স্বাধীনতা লাভের চার বছর পর ১৯৭৫ সালে সামরিক অভ্যুত্থানে নিহত হন। তার ১৭ জন ঘনিষ্ঠ আত্মীয় খুন হয়েছিলেন। সেই সময় শেখ হাসিনা ইউরোপে থাকায় বেঁচে যান। 

 

সাক্ষাতকারে প্রধানমন্ত্রী বলেন, ‘তারা আমার দুই ভাইকে, আমার মাকে, আরেক ভাইকে হত্যা করেছে মাত্র দশ বছর বয়সী! আমার দুই বোন জামাই (কাজিন), আমার একমাত্র চাচা, একজন প্রতিবন্ধী, তাকেও হত্যা করেছে’। এসব কথা বলার সময় তার চোখ অশ্রুতে ভিজে যায়।

 

শেখ হাসিনা বলেন, আমি এ দেশকে একটি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত দেশে পরিণত করতে চাই।

 

প্রতিবেদনে আরও বলা হয়, ৭৫ বছর বয়সী শেখ হাসিনার দল আওয়ামী লীগ টানা তিনবার নির্বাচনে জয়লাভ করেছে এবং সর্বমোট চারবার। যা ইন্দিরা গান্ধী ও মার্গারেট থ্যাচারের চেয়ে একবার বেশি। আগামী নির্বাচনেও তিনি জয়ী হবেন বলে আশা প্রকাশ করছেন।