ঢাকা, ২৫ অক্টোবর রোববার, ২০২০ || ১০ কার্তিক ১৪২৭
good-food
১০৭

করোনাকে বৃদ্ধাঙ্গুলি, ট্রাম্পের চিকিৎসা ও আমাদের জন্য শিক্ষা

মেজর খোশরোজ সামাদ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৪৪ ৯ অক্টোবর ২০২০  

১. করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্ক অপরিহার্য। এ স্বতঃসিদ্ধ সত্যকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছিলেন ট্রাম্প দম্পতি। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশের শক্তিমান প্রেসিডেন্ট ক্ষুদ্রাতিক্ষুদ্র অণুজীবের কাছে পরাজিত হয়ে এখন হাসপাতালে শয্যাশায়ী। 

 

২. ট্রাম্পকে যে ইঞ্জেকশন শিরা পথে দেয়া হচ্ছে, সেটি দুটি এন্টিবডির ককটেল। এদের একটি সুস্থ হয়ে যাওয়া কোভিড রোগীর শরীর থেকে নেয়া। অন্যটি রিজেনেরন ফার্মাসিউটিক্যালসের তৈরি। এ ছাড়া রেমিডিসিভির ইঞ্জেকশনও দেয়া হচ্ছে। এ দ্বৈত এন্টিবডি করোনার স্পাইক প্রোটিনে আটকে যায়। ফলে এটি নতুন ভাইরাসকে আক্রমণ করতে পারে না। যদিও এ ককটেল ফেজ - ৩ দ্বারা প্রমাণিত হয়নি। তবুও তার স্বাস্থ্য বিবেচনা করে এটি দেয়া হয়েছে ( এবিসি নিউজ)।

 

৩. যতদিন টিকা আবিস্কার হবে না, ততদিন মাস্কই সবচেয়ে বড় প্রতিরক্ষা। এটিই এ ঘটনার মোরাল (আদর্শ)। 

 

৪. যদি কেউ করোনায় আক্রান্ত হন, উপসর্গ ও লক্ষণ যদি করোনা সাসপেকটেড হয়; তবে চিকিৎসা ব্যবস্থা কখনই নিজের হাতে, ফেসবুকের জ্ঞানে, যার করোনা হয়েছিল; তার অভিজ্ঞতায় বা অন্য যেকোনও তথ্য উপাত্তেও নিজের বা নিকটজনের চিকিৎসা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

 

৫. সূর্যের বিশাল কাজের অর্পিত দায়িত্ব পালনে স্বেচ্ছা প্রণোদিত ক্ষুদ্র প্রদীপের মতো আমি টেলি মেডিসিনের মাধ্যমে চিকিৎসা সেবা দিচ্ছি। আপনার নাম, পরিচয়, রোগের বিবরণ জানিয়ে Whatsapp -এ 01707549359 নম্বরে ম্যাসেজ পাঠান। আমি দ্রুত রিং ব্যাক করে যোগাযোগ করব। 

 

ট্রাম্পসহ করোনা আক্রান্ত সবাই সুস্থ হোক। করোনামুক্ত পৃথিবী ফিরে পেতে অন্তত মাস্ক পরুন।

 

লেখক: মেজর ডা. খোশরোজ সামাদ