ঢাকা, ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার, ২০২৪ || ১৫ ফাল্গুন ১৪৩০
good-food
৩২২

করোনা ছাড়াও হজযাত্রীদের আরো টিকা নিতে হবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:১৫ ২১ ফেব্রুয়ারি ২০২৩  

এবছর হজে যেতে করোনাভাইরাসের প্রতিষেধকের পাশাপাশি মেনিনজাইটিস ও সিজনাল ইনফ্লুয়েঞ্জার টিকা নিতে হবে। সৌদি আরবের কাছ থেকে  তিনটি শর্ত পাওয়ার কথা জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। 

 

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, যারা এর আগে হজ করেননি এবার তাদের অগ্রাধিকার দেয়া হবে। আর বয়স হতে হবে সর্বনিম্ন ১২ বছর। তাছাড়া হজযাত্রীর দীর্ঘস্থায়ী কোনো রোগ থাকা যাবে না বলে সউদী আরব জানিয়ে দিয়েছে। ২০২০ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা ঠিক করেছিল সউদী আরব। কিন্তু মহামারি ছড়িয়ে পড়ায় সেবার বিদেশ থেকে কারও আর হজে যাওয়ার সুযোগ হয়নি। পরের বছরও একই পরিস্থিতি থাকে।

 

এরপর ২০২২ সালে কোভিড টিকার বুস্টার ডোজ গ্রহণকারী অনূর্ধ্ব ৬৫ বছর বয়সী মোট ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ পান। এবার কোভিডের টিকার পাশাপাশি দুটি টিকা দেয়ার শর্ত জুড়েছে সউদী আরবের হজ বিষয়ক মন্ত্রণালয়।

 

চাঁদ দেখা সাপেক্ষে এ বছরের হজ ২৭ জুন অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। হজে যেতে গত ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া নিবন্ধন কার্যক্রম শেষ হবে আগামী বৃহস্পতিবার।

ইভেন্ট বিভাগের পাঠকপ্রিয় খবর