ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৬ বৈশাখ ১৪২৮
good-food
৪৪

করোনা সংক্রমণ এড়াতে যা যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:৩৫ ৬ এপ্রিল ২০২১  

কালান্তক করোনার ছোবলে অতিষ্ঠ গোটা বিশ্ব। বছর ঘুরলেও দিন যত যাচ্ছে ততই ক্রমশ ঊর্ধ্বমুখী হচ্ছে সংক্রমণের গ্রাফচিত্র। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। দেশের এই কঠিন পরিস্থিতিতে নিজেকে এবং চারপাশকে যেমন সুস্থ রাখা জরুরি, তেমনই নিজের বাড়িকেও করোনার কবল থেকে মুক্ত রাখা একান্ত আবশ্যক। কারণ, বাইরের জগতের পাশাপাশি ঘর থেকেও যেকোনও রোগ জীবাণুর বিস্তার ঘটে। ফলে নিজের বাড়িকে এবং বাড়ির সদস্যদের এই কঠিন সময়ে সংক্রমণ মুক্ত রাখা বেশ চ্যালেঞ্জিং বটে। 


তবে যাই হোক না কেনও সুস্থ থাকতে এবং প্রিয়জনকে সুরক্ষিত রাখতে পরিষ্কার পরিছন্ন  থাকা  খুবই জরুরি। তবু যদি সেটা হয় মহামরীর  সময় তাহলে তো কোনও  কথায় নেই। এই সময় নিজের এবং পরিবারের খুদে থেকে প্রবীণ সবার স্বাস্থ্যের খেয়াল রাখাটা জরুরি। ফলে এই সময় নিজের পরিবারের সবার স্বাস্থ্য এবং সুরক্ষা নিশ্চিত করতে আপনি বেশকিছু পদক্ষেপ নিতে পারেন । তাতে আখেরে লাভ আপনারই হবে।


১. যেমন ধরুন এই সময়ে আপনার আশেপাশের করোনা পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল থাকা উচিত। আপনার এলাকায় নতুন করে কেউ করোনা সংক্রমিত  হয়েছেন কিনা সেই বিষয়ে খোঁজ রাখুন। দরকার পড়লে আপনার পারিপার্শ্বিক করোনা পরিস্থিতি জানতে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

 

২. স্থানীয় সংস্থা এবং স্বেচ্ছাসেবীদের একটি তালিকা তৈরি করে ফেলুন। যেকোনও জরুরি পরিস্থিতিতে, আপনি বা আপনার পরিবারের সদস্যরা তথ্য, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং অন্যান্য সহায়তায়  পেতে তাদের সঙ্গে  যোগাযোগ করতে পারবেন।


৩. এই সময় বাড়িতে একটা আলাদা ঘরের ব্যবস্থা করে রাখবেন। যাতে বাড়ির কোনও সদস্য অসুস্থ হলে তাকে ওই ঘরে স্থানান্তরিত করা যায়।


৪. এছাড়া এই সময় বাড়ির বয়স্ক মানুষ  অথবা অসুস্থ রোগীদের জন্য অতিরিক্ত  সতর্কতা অবলম্বন  করে  চলুন। নচেৎ হিতে  বিপরীত  হতে  কতক্ষণ?


৫. সময়ে অসময়ে কোনও বিপদে পড়লে বাড়িতে প্রয়োজনীয় ওষুধপত্র মজুত রাখুন। যাতে তাৎক্ষনিক বিপদ এড়ানো যায়।

৬. এই সময় অযথা বাইরে বেরোনো এড়িয়ে চলাই ভালো।


৭. বর্তমান করোনা পরিস্থিতিতে বাইরে বেরোলে বা কোথাও থেকে ঘুরে বাড়ি ফিরে ভালো করে স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত পরিষ্কার করা উচিত। হাত না ধুয়ে  নাক, চোখ এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলাই ভালো। নিজেকে সংক্রমণ মুক্ত রাখতে সামাজিক দূরত্ব বজায় রেখে  চলা জরুরি ।  কমপক্ষে ২ মিটার সামাজিক দূরত্ব  মেনে চলা দরকার।


৮. বাইরে বেরোলে অবশ্যই মাস্ক পরে চলা উচিত।  এছাড়া বাইরে থেকে ঘরে ফিরে জামা কাপড়ও জীবাণুমুক্ত করা জরুরি। পারলে ঈষৎদুষ্ণ পানিতে গোসল  করে ফেলা ভালো শরীর ও  স্বাস্থ্যের পক্ষে।
 

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর