ঢাকা, ২৭ সেপ্টেম্বর রোববার, ২০২০ || ১২ আশ্বিন ১৪২৭
good-food
৪৬

কাউন্টারে মিলবে ট্রেনের টিকিট

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:৩৭ ৮ সেপ্টেম্বর ২০২০  

১০ই সেপ্টেম্বর থেকে ট্রেনের বন্ধ স্টেশনগুলো চালু হচ্ছে। ১২ই সেপ্টেম্বর খুলবে টিকিট কাউন্টার। অনলাইনের পাশাপাশি কাউন্টারেও পাওয়া যাবে ট্রেনের টিকিট।

জানা গেছে, করোনার সময় এয়ারপোর্ট, জয়দেবপুর ও নরসিংদী স্টেশনে যাত্রী উঠানামা বন্ধ করে দেয়া হয়। এসময় তিনটি স্টেশনে প্লাটফর্ম উন্নয়নও সংস্কার কাজ করে রেলওয়ে। বৃহস্পতিবার রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব স্টেশনের উন্নয়ন কাজ উদ্বােধন করার পর পুনরায় চালু করা হবে।

এখন প্রতিটি ট্রেনে মোট আসন সংখ্যার ৫০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি হচ্ছে। ১২ সেপ্টেম্বর থেকে এই ৫০ শতাংশ টিকিটের অর্ধেক অর্থাৎ ২৫ শতাংশ আসন কাউন্টারের মাধ্যমে বিক্রি করা যাবে এবং বাকি অর্ধেক ২৫ শতাংশ মোবাইল অ্যাপ ও অনলাইনে বিক্রয় করা হবে।এক্ষেত্রে টিকিট ইস্যু করার অন্যান্য নিয়মগুলি অপরিবর্তিত থাকবে।

 কোন স্টেশনের অনুকূলে কোন নির্দিষ্ট শ্রেণীতে বর্তমান নিয়মে বিক্রিকৃত মোট আসনের ৫০ শতাংশ টিকিটের সংখ্যা যদি ৬টির ঊর্ধ্বে হয় শুধুমাত্র সে ক্ষেত্রে কাউন্টার, মোবাইল অ্যাপ ও অনলাইনের মাধ্যমে ইস্যু করা হবে। টিকিটের সংখ্যা অনধিক ৬টি হলে তা শুধুমাত্র মোবাইল অ্যাপ ও অনলাইনের মাধ্যমে ইস্যু করা, এক্ষেত্রে প্রতিটি ট্রেনে মোট আসন সংখ্যার ৫০ শতাংশ টিকিট সংখ্যা হতে বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তা, কর্মচারীগণের অনুকূলে ২ শতাংশ আসন সংরক্ষিত থাকে সে সব আসন বাদ দিয়ে হিসাব করতে হবে।

সকাল ৮টা থেকে কাউন্টারে মাধ্যমে টিকিট ইস্যু এবং বর্তমান নিয়ম অনুযায়ী সকাল ৬টা থেকে মোবাইল অ্যাপ ও অনলাইন মাধ্যমে টিকিট ইস্যু করা যাবে।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জহান জানান, আপাতত অর্ধেক সিট অর্থাৎ এক সিট ফাঁকা রেখেই টিকিট বিক্রি করা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পাওয়া গেলে পরে ট্রেনের ১০০ ভাগ টিকিট বাজারে ছাড়া হবে।