ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০১৯ || ২ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১০২

গানের স্বত্বাধিকার হারালেন টেইলর সুইফট

প্রকাশিত: ১১:৪৫ ১৩ জুলাই ২০১৯  


ভাগ্যের নির্মম পরিহাস। ক্যারিয়ারে যতো গান লিখেছেন গেয়েছেন, সেগুলোর মালিকানা হারিয়ে ফেলেছেন টেইলর সুইফট। পপসঙ্গীতের এই উজ্জ্বল তারকার জীবনে এটাই সত্য। এসবের মালিকানা কিনে নিয়েছেন জাস্টিন বিবারের ব্যবস্থাপক স্কুটার ব্রান। 

টেইলর সুইফট তার ব্লগে জাস্টিন বিবারের ব্যবস্থাপক স্কুটার ব্রানকে অভিযুক্ত করে লিখেছেন, স্কুটার নাকি কয়েক বছর ধরে তার বিরুদ্ধে অনিয়ম করে আসছেন।  কৌশলে তার মেধাস্বত্বও কিনে নিয়েছেন। 

 টেইলর সুইফট তার ব্লগে লিখেছেন, ‘আমি অনুরোধ করেছি, আত্মপক্ষ সমর্থন করে বিগ মেশিন রেকর্ডস থেকে নিজের কাজগুলোর মেধাস্বত্ব কিনে নিতে। কিন্তু আমাকে সে সুযোগ দেওয়া হয়নি। বরং ওই প্রতিষ্ঠানের কর্মকর্তা স্কট বোরচেটা আমাকে আরেক চুক্তিতে সই করতে বলেন। আমি করিনি। আমি জানি, ওই চুক্তিতে সই করলে আমি নিজেকে ও আমার ভবিষ্যতের সব কাজকেও বিক্রি করে ফেলতাম। যা ঘটার তা ঘটেই গেছে। আমাকে প্রচণ্ড মর্মযন্ত্রণাদায়ক সিদ্ধান্ত মেনে নিতে হলো। আমার অতীতের সব কাজের মেধাস্বত্ব হারিয়ে ফেললাম।’ 

টেইলর আরও লিখেছেন ‘আমি জানতে পারলাম, স্কুটার ব্রান আমার কাজগুলো কিনে নিয়েছেন।  মূলত, আমার সঙ্গীতের উত্তরাধিকার চিরকালের জন্য এমন একজনের হাতে পড়লো, যিনি সব সময়ই আমাকে ভেঙে ফেলতে চেয়েছেন। স্কট ও স্কুটার দু’জনে মিলে এ কাজ করলেন।’

‘সৌভাগ্যবশত, আমি এখন এমন চুক্তি করেছি যাতে আমার সৃষ্টি প্রতিটি কাজের স্বত্বাধিকার আমারই থাকবে। সেও ভালো, আমার অতীতকে স্কটের হাতে সঁপে দিয়েছিলাম, কিন্তু ভবিষ্যতকে নয়। তরুণ শিল্পী যারা সঙ্গীত নিয়ে স্বপ্ন দেখেন, আশা করি তারা এটা পড়বেন। 
তবে এই অভিযোগের প্রেক্ষিতে স্কুটারের পাশে দাঁড়িয়েছেন জাস্টিন বিবার। তিনি সামাজিক মাধ্যমে (০২ জুলাই) লিখেছেন, টেইলর সুইফট তার সীমা অতিক্রম করে ফেলেছেন। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কথা না বলে তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে বিতর্ক নিষ্পত্তি করার অনুরোধ জানিয়েছেন।