ঢাকা, ০১ এপ্রিল বুধবার, ২০২০ || ১৮ চৈত্র ১৪২৬
good-food
৮২

ঘরেই তৈরি করুন মোগলাই পরোটা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:৪৬ ২৯ জানুয়ারি ২০২০  

সেই কবে মুঘল আমলের অবসান ঘটেছে। কিন্তু বিভিন্ন খাবারে তাদের প্রভাব রয়ে গেছে। একরমই একটি খাবার হলো মোগলাই পরোটা। মজাদার এ পরোটা খেতে কমবেশি সবাই ভালোবাসেন। তৈরির প্রণালিও বেশ সহজ। সর্বোপরি, খেতে খুবই মজা বলে এর জনপ্রিয়তা আকাশচুম্বী।

কিন্তু বাড়িতে খুব কম সময়ই মোগলাই পরোটা তৈরি করা হয়। কারণ, অনেকেই বলেন রেস্টুরেন্টের মতো তা খেতে মজার হয় না। এটি একদমই ভূয়া কথা। এখন থেকে ঘরেই তৈরি করতে পারেন এ মোগলাই। তা স্বাদে, গুণে, মানে হবে অনন্য। চলুন জেনে নিই কিভাবে সেটি ঘরেই তৈরি করবেন, সেই রেসিপি। 

উপকরণ

ময়দা- দুই কাপ, তেল- তিন চা চামচ, কাঁচামরিচ কুচি- এক চা চামচ, পেঁয়াজ কুচি- দুই চা চামচ, ডিম- তিনটি, লবণ ও পানি পরিমাণমতো, ভাজার জন্য তেল। 

যেভাবে তৈরি করবেন

প্রথমে ময়দা, লবণ ও তেল একসঙ্গে মিশিয়ে হালকা গরম পানি দিয়ে মাখুন। এর পর আধা ঘণ্টা তা ঢেকে রাখুন। এবার পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ডিম ও লবণ একসঙ্গে ফেটে নিন।

তার পর পিঁড়িতে তেল মেখে বানানো খামির পরিমাণ ময়দা নিয়ে রুটি বেলে নিন। রুটির মাঝে ফেটানো ডিম ছড়িয়ে চারপাশ ভাঁজ করুন। ভাঁজটা এমন হতে হবে, যেন ভেতরের ডিম বাইরে বেরিয়ে না আসে। এবার মাঝারি আঁচে একটা ছড়ানো ফ্রাই প্যানে ডুবো তেলে সাবধানে পরোটা বাদামি করে ভাজুন।  

পরে ছুরি দিয়ে কেটে পছন্দের সালাদ বা সসের সঙ্গে পরিবেশন করুন গরম গরম মোগলাই পরোটা।

সুমির রান্নাঘর বিভাগের পাঠকপ্রিয় খবর