ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪ || ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
৭৬৭

জি-২০ সম্মেলন : সোনা রুপার বাটিতে বজরার পুডিং

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৫১ ১০ সেপ্টেম্বর ২০২৩  

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু শনিবার জি-২০ শীর্ষ সম্মেলনের প্রথম দিনের শেষে বিশ্বনেতাদের জন্য নৈশভোজের আয়োজন করেন। সেখানে বিশ্বনেতাদের হরেক রকম নিরামিষ খাবার পরিবেশন করা হয়। এর মধ্যে প্রাধান্য ছিল বাজরা দিয়ে তৈরি খাবার। এসব খাবার পরিবেশন করা হয়েছে সোনা ও রুপার বাটিতে। খবর এনডিটিভির

 

হরেক রকম নিরামিষ পদের মধ্যে ছিল কাঁঠালের পেস্ট্রি, বজরার পুডিং, কাশ্মীরি চাসহ জিবে জল আনা নানা খাবার। শুধু মজার খাবারই নয়। নৈশভোজের এই আয়োজনে ৭০ জনের বেশি বাদ্যযন্ত্রশিল্পী সংগীত পরিবেশন করেন।


শরৎ ঋতুর সঙ্গে মিল রেখে এই নৈশভোজে সব নিরামিষ খাবারের আয়োজন করা হয়। এসব খাবারের মধ্যে ছিল বনবর্ণম নামে কাঁঠালের পদ, কারি পাতা দিয়ে তৈরি কেরালার লাল ভাত। এ ছাড়া মুম্বাই পাও, বাকরখানি নামের পদও ছিল খাবারের তালিকায়। 

 

মিষ্টিজাতীয় খাবারের মধ্যে রয়েছে মধুরিমা নামের বিশেষ এক পদ, যা পরিবেশন করা হয়েছে সোনার পাত্রে। এ ছাড়া পানীয়ের তালিকায় রয়েছে দার্জিলিং চা এবং ফিল্টার্ড কফি। সোনা-রুপার বাটিতে এসব খাবার পরিবেশন করা হয়।

 

নৈশভোজের আয়োজনে আরও ছিল এলাচির গন্ধযুক্ত বাজরা (একজাতীয় শস্য) দিয়ে বানানো পুডিং। মাশরুমের খাবার, বিশেষ মসলা দিয়ে বানানো কাশ্মীরি কাওয়া চা।