ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১
good-food
৩৯৮

টমেটোর সঙ্গে শসা খাচ্ছেন, ক্ষতি করছেন না তো?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:২২ ২২ জানুয়ারি ২০২২  

শসা ও টমেটো- দুটো ফলজ সবজিই শরীরের জন্য অত্যন্ত ভালো। দুটোই প্রচুর পুষ্টিগুণে ভরা। আলাদা আলাদা করে খেলে, দুটোই শরীরের নানা উপকার করে। কিন্তু একসঙ্গে খেলে? হ্যা, একসঙ্গে খেলেই শরীরকে ফেলতে পারে নানা বিপদে। তেমনটাই বলছেন স্বাস্থ্য বিজ্ঞানীরা।

 

দাওয়াতে অনুষ্ঠানে ভারী খাবার খাওয়ার মধ্যে বা আগে-পরে অনেকেই শসা ও টমেটোর সালাদ খান। অনেকে বাড়িতেও নিয়মিত এই জাতীয় ফলজ সবজির সালাদ করে নেন। কিন্তু জানেন কি! এটা আপনার শরীরে বিপদ ডেকে আনতে পারে?  তাহলে আসুন জেনে নেয়া যাক, শসা এবং টমোটো একসঙ্গে খেলে কী কী সমস্যা হতে পারে?

 

  • শসা হজমে সাহায্য করে। কিন্তু টমেটোর সঙ্গে খেলে সেই শসাই হয়ে দাঁড়ায় হজমের শত্রু। তখন বদহজম ঘটানোর মতো কাণ্ড করতে থাকে সবজিটি।

  • টমেটোয় বহু ধরনের পুষ্টিগুণ থাকে। তাই এটি ধীরে ধীরে হজম হয়। কিন্তু শসা আবার হজম হয় দ্রুত। তাই এই দু’টি একসঙ্গে খেলে টমেটোর অনেক পুষ্টিগুণের অপচয় হয়।

 

  • শসা এবং টমেটো একসঙ্গে খেলে পেটে গ্যাসের সমস্যা হতে পারে। হতে পারে পেটব্যথা এবং তা থেকে মাথাব্যথার মতো সমস্যাও হতে পারে।

  • টমেটো ভিটামিন সি-তে ভরপুর। আর শসায় এমন কিছু উপাদান রয়েছে, যা টমেটোর এই ভিটামিন সি-র সঙ্গে বিক্রিয়া করে। বিক্রিয়ার ফলে এমন কিছু উপাদান তৈরি হয়, যা পাকস্থলীর ক্ষতি করে। তাৎক্ষণিক তা টের পাওয়া না গেলেও, এটা দীর্ঘ দিন ধরে চলতে থাকলে পেটের বড় সমস্যা দেখা দিতে পারে।

 

তবে শুধু শসা এবং টমেটো একসঙ্গে করে খাওয়া যে উচিত নয়- তা কিন্তু নয়। আরও বেশ কয়েকটি সালাদের উপাদানও একসঙ্গে খাওয়া পেটের পক্ষে ভালো নয়। যেমন- দইয়ের সঙ্গে শসা, টমেটো বা পেঁয়াজ মিশিয়ে অনেকে রায়তা বানান। সেটাও পেটের সমস্যা সৃষ্টি করতে পারে। 

সুমির রান্নাঘর বিভাগের পাঠকপ্রিয় খবর