ঢাকা, ২৬ ফেব্রুয়ারি শুক্রবার, ২০২১ || ১৪ ফাল্গুন ১৪২৭
good-food
১৩৪

দু`টাকার রাজসিক সুখ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৫২ ২ ফেব্রুয়ারি ২০২১  

২০১৮ সাল। দু'টাকার একটি নোট পকেটে নিয়ে বৈকালিক ভ্রমণে ঘর থেকে বের হলাম। দেখতে চাই- ২০১৮ সালে দু'টাকায় কি পাওয়া যায়। গেট দিয়ে বের হতেই এক বাদাম বিক্রেতাকে পেলাম। বললাম, দু'টাকার বাদাম দিন। স্যার, দু'টাকায় বাদাম হয় না। কম করে হলেও পাঁচ টাকা লাগবে। 

 

সামনে ব্রিটিশ কাউন্সিলের সামনে ঝালমুড়ি বিক্রি হচ্ছে। জিজ্ঞেস করলাম, ছোট এক ঠোংগা ঝালমুড়ি কত? দশ টাকা। হলো না। তারপর পলাশী বাজার। এক পেঁয়াজ বিক্রেতাকে বললাম, একটি পেঁয়াজের দাম কত? বিক্রেতা উল্টো জিজ্ঞেস করলেন, একটি পেঁয়াজ দিয়ে কি করবেন স্যার? বাসায় গিয়ে ঝালমুড়ি বানিয়ে খাব। একটি পেঁয়াজের দাম তিন টাকার ওপর পড়বে স্যার। ঝালমুড়ি খাওয়া হলো না। 

 

এবার ফলের দোকানে গিয়ে ভাবলাম, একটি চাঁপা কলা খাই। দু’টাকায় একটা চাঁপা কলা পাওয়া উচিৎ। ফল বিক্রেতা বললেন, স্যার ডজন পঁচাত্তর টাকা হিসাবে একটি চাঁপা কলার দাম ছয় টাকার বেশি। হাঁটতে হাঁটতে পাবলিক লাইব্রেরির সামনে চলে গেলাম। ফুটপাথে ওজন মাপার ম্যাশিন নিয়ে কয়েকজনকে বসে থাকতে দেখে ভাবলাম, ওজন নিই। জিজ্ঞেস করলাম, কত? স্যার দু'টাকা। 

 

বাহ! কে বলে দু'টাকায় কিছু হয় না। ওঠে পড়লাম। ৭১.৫ কিলো। কাপড়চোপড় ও কেডস বাদ দিলে ৭০ কিলো। বি এম আই (বডি মাস ইনডেক্স) ২৪.২। একদম পারফেক্ট। আহ! শান্তিতে বুকটা ভরে গেল। দু'টাকায় কি রাজসিক সুখ লাভ, ভাবা যায় !!

 

লেখক: অধ্যাপক ড. মুনিরুদ্দিন আহমেদ
সাবেক ডিন, ফার্মেসি অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়।