ঢাকা, ২০ নভেম্বর বুধবার, ২০১৯ || ৫ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩৭২

পদ্মা সেতুর ৮১ ভাগ কাজ শেষ 

প্রকাশিত: ১৫:২২ ৯ জুলাই ২০১৯  


স্বপ্নের পদ্মা সেতুর ৮১ ভাগ নির্মাণ কাজ শেষ হয়েছে। আর মাত্র ১৯ ভাগ কাজ বাকি আছে। তবে, পিছিয়ে রয়েছে নদী শাসনের কাজ। এ ক্ষেত্রে অগ্রগতি ৫৯ শতাংশ।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপস্থাপিত এক প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের জুন পর্যন্ত পদ্মা সেতুর ২৬২টি পাইলের মধ্যে ২৫৬টি এবং ৪২টি পিয়ার কলামের মধ্যে ২৯টির নির্মাণ কাজ শেষ হয়েছে। ৩০ জুন ১৪তম স্প্যান বসানোর মধ্যদিয়ে ২ দশমিক ১ কিলোমিটার সেতু দৃশ্যমান হয়েছে।


এদিকে চলতি সপ্তাহে ১৪ জুলাই পদ্মা সেতুর শেষ পাইল বসবে বলে জানা গেছে।
 ধীরগতিতে পদ্মা সেতুর কাজ চলতে থাকলেও প্রায় অর্ধেকের বেশি পিয়ারের (খুঁটি) নকশা চূড়ান্ত করা যাচ্ছিল না। গত বছরের শেষ দিকে নকশা পুনর্বিন্যাস করার পর দ্রুতগতিতে প্রমত্তা পদ্মার বুকে বসতে থেকে একের পর এক পাইল।

আবহাওয়া ঠিক থাকলে ১৪ জুলাইয়ের মধ্যে বসে যেতে পারে সেতুর সর্বশেষ ২৯৪ নম্বর পাইল। এর মধ্য দিয়ে সম্পন্ন হবে পদ্মা সেতুর পাইল বসানোর কাজ। সেতু কর্তৃপক্ষের আশা, এ বছর পদ্মা সেতুর ২৯৪টি পাইলের ওপর ৪২টি পিয়ারের সব কটিই তৈরি হয়ে যাবে।

পদ্মা সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, পাইলগুলো বসানোর কাজ শেষ হলে সব কটি পিয়ারের নির্মাণকাজ শেষ করতে এ বছরের মধ্যে চেষ্টা করা হবে । একই সঙ্গে স্প্যান বসানোর কাজও চলবে।


এই বিভাগের আরো খবর