ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
২৯৯

পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নিলে অপরাধ কমবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:২৪ ১৩ মে ২০২১  

এসপি বাবুল, ওসি প্রদীপ ও এসআই আকবরদের বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে, সেজন্য  পুরো পুলিশ বিভাগের মর্যাদা প্রশ্নবিদ্ধ নয়।  তবে অত্যন্ত খারাপ কর্মকাণ্ডে জড়িত পুলিশ সদস্যদের ব্যাপারে কঠোর ব্যবস্থা নেয়া অত্যন্ত জরুরী। পুলিশের প্রতিটি ইউনিটে কারো না কারো বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। এসব  পুলিশ সদস্যদের বিরুদ্ধে দ্রুত আইনগত এবং প্রশাসনিক ব্যবস্থা নেয়া হলে অপরাধ করার প্রবণতা কমতে পারে। 

 

পুলিশ সদস্যের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ তদন্তে দীর্ঘসূত্রিতা, সাক্ষীদের ভয়-ভীতি দেখানো এবং বিশেষ তদবিরের মাধ্যমে কেউ কেউ পার পেয়ে যান। সেই কারণে একই ব্যক্তি পুনরায় অপরাধে জড়িয়ে পড়ার সাহস পান। এ বিষয়গুলো বিবেচনা করা প্রয়োজন। সামান্য কিছু অসাধু সদস্যের কর্মকাণ্ড গোটা পুলিশ বিভাগের উজ্জ্বল ভাবমূর্তি যেন প্রশ্নবিদ্ধ করতে না পারে; সেদিকে আমাদের খেয়াল রাখা দরকার। 

 

বর্তমান করোনা সময়ে পুলিশের অগ্রণী ভূমিকা মানুষের মন জয় করেছে। জঙ্গি ও সন্ত্রাস দমনের ক্ষেত্রে বাংলাদেশ পুলিশ বিশ্ববাসীর কাছে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। জাতিসংঘ মিশনে সুনামের সাথে কাজ করছে বাঙালি পুলিশরা। আইনশৃঙ্খলা বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে  গত কয়েক বছর ধরে  যতটা স্বচ্ছতার প্রমাণ পাওয়া গেছে তা প্রশংসার দাবিদার। পদোন্নতি ও বদলির ক্ষেত্রেও আগামীতে আমরা আরো স্বচ্ছতার কথা  শুনতে পারব ইনশাল্লাহ।  সব মিলিয়ে পুলিশ আরো জনবান্ধব প্রতিষ্ঠান হিসেবে পরিগণিত হোক-এই কামনা করি।

 

লেখক: সুজাউদ্দিন ছোটন

সংবাদকর্মী