ঢাকা, ১২ ডিসেম্বর বৃহস্পতিবার, ২০১৯ || ২৮ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১০৮

পেঁয়াজ ছাড়াই যেভাবে সুস্বাদু রান্না করবেন?

প্রকাশিত: ২১:৩০ ১৭ নভেম্বর ২০১৯  


পেঁয়াজ রান্নাবান্নার অন্যতম প্রধান মসলা। বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতে তরিতরকারি, খাবারদাবারে এটি প্রচুর ব্যবহার করা হয়। কিন্তু সম্প্রতি দেশে এর দাম মাত্রাতিরিক্ত বেড়ে গেছে। ফলে অনেকে নিত্যপণ্যটির ব্যবহার কমিয়ে দিয়েছেন।
সবশ্রেণি-পেশার মানুষ চিন্তায় পড়েছেন, পেঁয়াজের দাম আরও বেড়ে গেলে কিংবা না কমলে কী করবেন। তবে চিন্তার কিছু নেই। এটি ছাড়াও ঘরে থাকা অন্যান্য উপকরণ দিয়ে দেশি খাবার রান্না করা যায়।
এখন প্রশ্ন আসতে পারে মনে, পেঁয়াজ ছাড়া রান্না কী সুস্বাদু হবে? অবশ্যই হবে। সেক্ষেত্রে প্রয়োজন সঠিক কৌশলগুলো জেনে রাখা। প্রয়োজনের তাগিদে আপনাকে সেগুলো রপ্ত করতে হবে।
আসুন জেনে নেই পেঁয়াজ ছাড়া কিভাবে সুস্বাদু খাবার রান্না করা যায়। এর বিকল্প কী কী হতে পারে-
১. পেঁয়াজ ব্যবহার না করে রসুনের ব্যবহারের দিকে একটু জোর দিতে পারেন। গরম তেলে রসুন ও শুকনা মরিচের ফোঁড়ন দারুণ সুবাস তৈরি করে। ডাল কিংবা বিভিন্ন ধরনের ভাজি এভাবেই তৈরি করা যায়।
২. পেঁয়াজের বদলে স্প্রিং অনিয়ন কিংবা পেঁয়াজ কলি রান্নায় ব্যবহার করা যায়। এতে তরকারিতে পেঁয়াজের স্বাদ ও গন্ধ পাওয়া যায়।
৩. সয়াবিন তেলে রান্না না করে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এ তেল খাবারে স্বাদ বাড়ায়।
৪. পেঁয়াজের বদলে বেল পেপার কিংবা ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন। ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়ায়। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো স্বাদ ও গন্ধ কিন্তু দারুণ।
৫. মাংস কিংবা মাছের ঝোল ঘন করতে পেঁয়াজের বদলে পরিমাণমতো পেঁপে বাটা ব্যবহার করতে পারেন। এতে মাছ-মাংসের আঁশটে গন্ধও দূর হয়।
৬. রান্নায় টমেটো বাটার ব্যবহার খুব সহজেই যেকোনও খাবার সুস্বাদু করে তুলে। যেকোনও ধরনের খাবার রান্নাতেই টমেটো মানিয়ে যায়। 
এভাবে খাবারে পেঁয়াজের বিকল্প ব্যবহার করা যায়। এতে এর চাহিদা কমে আসবে এবং বাজার পরিস্থিতিও স্বাভাবিক হয়ে উঠবে।