ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৬ বৈশাখ ১৪২৮
good-food
৪৪

প্রাথমিকের সিলেবাস আরো সংক্ষিপ্ত হচ্ছে 

লাইফ টিভি 24

প্রকাশিত: ১০:০১ ১৯ মার্চ ২০২১  

মহামারী করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে  দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে।  আগামী ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান  খুলে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এখন চলছে শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। এজন্য তিন মাস পিছিয়ে পড়ায় প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের সিলেবাস কিছুটা সংক্ষিপ্ত করা হচ্ছে। 
ডিপিই সূত্রে জানা গেছে, প্রথম সাময়িক পরীক্ষা বাতিল করা হতে পারে। প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের দ্বিতীয় সাময়িক পরীক্ষা নিয়ে পরবর্তী ক্লাসে তোলা হতে পারে বলে জানা গেছে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম  জানান, ২০২০ সালের প্রায় অধিকাংশ সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। চলতি বছরও তিন মাস পর সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার চিন্তাভাবনা চলছে। তাই সিলেবাস কিছুটা সংক্ষিপ্ত করা হচ্ছে।

তিনি জানান, বিদ্যালয় খোলার পর প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার প্রস্তুতির জন্য পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ছয়দিন ক্লাস নেয়া হবে। শিক্ষকরা ক্লাসে কী পড়াবেন,  এ বিষয়ে একটি লেসন প্ল্যান (পাঠ পরিকল্পনা) ও শিক্ষক নির্দেশিকা গাইড তৈরির কাজ চলছে। এ বিষয়ে প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তককে (এনসিটিবি) দায়িত্ব দেয়া হয়েছে। ক্লাস শুরুর আগে পাঠ পরিকল্পনা ও নির্দেশিকার ওপর শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হবে ।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর