ঢাকা, ২১ জুলাই রোববার, ২০২৪ || ৬ শ্রাবণ ১৪৩১
good-food
২২৫

ফের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:১৮ ৫ মার্চ ২০২৩  

বিশ্বে দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে অবস্থান করছে ঢাকা। সম্প্রতি প্রায় প্রতিদিনই শীর্ষে থাকছে এই শহর। রোববার (৪ মার্চ) সকাল ৮টা ৩২ মিনিটে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ৩২২ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘ঝুঁকিপূর্ণ’ বলা হয়।


এছাড়া স্কোর ২১০ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহর। ২০৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চীনের বেইজিং। ১৯৭ স্কোর নিয়ে চতুর্থ স্থানে ভারতের মুম্বাই।

 

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

 

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এই দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

 

নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, ঢাকার বায়ু দূষণ ধারাবাহিকভাবেই উদ্বেগজনক। বায়ুদূষণের অনেক উৎসের মধ্যে ইদানিং নির্মাণযজ্ঞও উঠে এসেছে। ভবন বা অবকাঠামো নির্মাণে আদর্শ মান মানা হয় না। সরকারি ও বেসরকারি সব উন্নয়নকাজ উন্মুক্তভাবেই করা হচ্ছে।

অপরাধ বিভাগের পাঠকপ্রিয় খবর