ঢাকা, ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ২০২১ || ১২ ফাল্গুন ১৪২৭
good-food
৯২

বঙ্গবন্ধুর প্রথম মন্ত্রিসভায় কে কোন পদে ছিলেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৩১ ২৫ জানুয়ারি ২০২১  

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হওয়ার পর বাহাত্তরের ১২ জানুয়ারি শপথ নেয় স্বাধীন, সার্বভৌম বাংলাদেশের প্রথম সরকার। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সেদিন শপথ নিয়েছিলেন মন্ত্রিসভার আরও ১১ সদস্য। বঙ্গভবনের সেই ঐতিহাসিক মুহূর্তের আগে পদত্যাগ করেছিলেন মুজিবনগরের অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ ও তার মন্ত্রিসভা।

 

সেদিন তাজউদ্দিন আহমদ বলেছিলেন, ‘নেতাকে মুক্ত করে তারই হাতে প্রধানমন্ত্রীর দায়িত্বভার তুলে দিয়ে আমি নিজেকে ধন্য মনে করছি।’ যুদ্ধবিধ্বস্ত সেই বাংলাদেশকে গড়ে তোলার দায়িত্ব পেয়েছিলেন যারা, তাদের মধ্যে দফতর বণ্টন করা হয়েছিল ১৩ জানুয়ারি।প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের দফতর ছিল প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, তথ্য ও বেতার, মন্ত্রিপরিষদ এবং সংস্থাপন মন্ত্রণালয়ে। সৈয়দ নজরুল ইসলাম পেয়েছিলেন শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। অর্থ, পরিকল্পনা ও রাজস্ব বিভাগের দায়িত্ব পেয়েছিলেন তাজউদ্দীন আহমদ।

 

যোগাযোগ দফতরের দায়িত্ব পেয়েছিলেন এম মনসুর আলী। বিদ্যুৎ, সেচ ও বন্যা নিয়ন্ত্রণ বিভাগে ছিলেন খন্দকার মোশতাক আহমদ। পররাষ্ট্র মন্ত্রণালয়ে ছিলেন আবদুস সামাদ আজাদ। ত্রাণ ও পুনর্বাসন দফতর পেয়েছিলেন এ এইচ এম কামরুজ্জামান। স্থানীয় প্রশাসন, পল্লী উন্নয়ন ও সমবায় দফতর পেয়েছিলেন শেখ আবদুল আজিজ। শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক দফতরে ছিলেন অধ্যাপক ইউসুফ আলী। শ্রম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার দায়িত্ব পান জহুর আহমদ চৌধুরী।

 

খাদ্য ও সরবরাহ বিভাগের দায়িত্ব পান ফণীভূষণ মজুমদার। আইন ও সংসদ, সংবিধান প্রণয়ণের দায়িত্ব পেয়েছিলেন কামাল হোসেন।পরবর্তীতে নতুন তিন জন মন্ত্রিসভায় যুক্ত হয়েছিলেন। তারা হলেন, এম আর সিদ্দিকী, শামসুল হক ও মতিউর রহমান। এর আগে ১০ জানুয়ারি দেশে ফিরেই স্বাধীন দেশ পুনর্গঠনের কাজে ঝাঁপিয়ে পড়েন বঙ্গবন্ধু। বিমানবন্দর থেকেই চলে যান রেসকোর্স ময়দানে। সেখানে লাখো মানুষকে যার যার অবস্থান থেকে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দেন।

 

পরদিনও দিনভর ব্যস্ত সময় পার করেন। সংসদীয় ব্যবস্থা চালু করা, অস্থায়ী সাংবিধানিকক আদেশসহ গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পর ১২ জানুয়ারি দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে শুরু করেন বাংলাদেশের ইতিহাসের আরেক অধ্যায়। কোনো অবসর না নিয়ে তার পরদিন প্রধানমন্ত্রী হিসেবে প্রথম কর্মদিবস শুরু করেছিলেন বাঙালির মুক্তির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।