ঢাকা, ২৫ অক্টোবর সোমবার, ২০২১ || ১০ কার্তিক ১৪২৮
good-food
২০৭

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় জেলে গিয়েছিলাম: মোদী

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:০৪ ২৬ মার্চ ২০২১  

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উৎসবে যোগ দিতে ঢাকায় এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বছরেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। মোদী ভাষণে বলেন, এই বছরটি ভারত ও বাংলাদেশ, উভয়ের ক্ষেত্রেই মাইলফলক হয়ে থাকবে।


পরে তিনি বলেন, 'আমি বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের স্মরণ করছি। সেই সঙ্গে স্মরণ করছি ভারতীয় সৈনিকদের, যারা মুক্তিযোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছিলেন।' 

নিজের অভিজ্ঞতার কথা স্মরণ করে মোদী বলেন, 'বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় আমার জীবনে এক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল। সেই সময় আমি ও আমার কয়েকজন বন্ধু সত্যাগ্রহ করেছিলাম। তখন আমার বয়স কুড়ির কোঠার শুরুর দিকে। সেইসময় আমি জেলেও গিয়েছিলাম।'


ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের কথা তুলে তিনি বলেন, দুই দেশ নানা ক্ষেত্রে পরস্পরের সঙ্গে সম্পর্ক রেখে চলে। আমাদের বন্ধন এত দৃঢ় যে কেউ নষ্ট করতে পারবে না। সম্প্রতি করোনা প্রতিরোধেও দুই দেশ পরস্পরের সঙ্গে সহযোগিতা করছে। ভারত যে ভ্যাকসিন দিয়ে বাংলাদেশকে সাহায্য করতে পারছে, সেজন্য আমি গর্বিত।


বাংলাদেশের বিনিয়োগকারীদের ভারতে আহ্বান জানান মোদী। তিনি বলেন, বাংলাদেশের বিনিয়োগকারীরা ভারতে আসুন, বিনিয়োগ করুন, ভারতীয় ব্যবসায়ীদের অংশীদার হোন। ভারত ও বাংলাদেশ পরস্পরের থেকে অনেক কিছু শিখতে পারে।

ইভেন্ট বিভাগের পাঠকপ্রিয় খবর